সুবোধ ছেলে


স্থির হয়ে বসে আছি সেই শেষ শতাব্দী থেকে,
কতটা স্থির ? ওই গাছের মতো ?
স্থবির ? জড় ? না তাতো ন‌ই !
জড় নই, বোধ, বুদ্ধি, বিবেক -
আনন্দ, ফূর্তি, উৎসব -
                    সবটাই আমার বর্তমান -
তবু আসমুদ্র হিমাচলে যখন বীর বিক্রমে 
                         জেগে ওঠার কথা 
আমি স্থির, নিশ্চল, কম্পহীন !

আমি স্থির, তবে সবটাই বাইরে
ভেতরে সাগরের উত্তাল ঢেউ -
অন্তরে মনি, মাণিক্য -
 উদ্দাম হাওয়ায় তাই উচ্ছল
                        ভেতরে ভেতরে !
আমারও প্রাণ আছে তবে
                   গাছের মতো প্রতিবাদহীন
আঘাতে আঘাতে রক্ত ঝরে
তবু শব্দ ফোটে না ঠোঁটে ।

আমি স্থির রেলের পাটাতনের মতো
লক্ষ চাকার পিষনে পিষ্ট হ‌ই অথচ -
অস্ফুট আওয়াজে কিংবা গর্জনে
প্রতিবাদ করি না, পাছে রাজা রুষ্ট হন ।
আমাকে রিক্ত করে ওরা অধিকার কাড়ে,
আমি স্থির, ওই মরা জন্তুটার মতো --
শেয়াল শকুনে ছিঁড়ে খুঁড়ে খাক,
তবু স্থির থাকবো, আমি প্রতিজ্ঞাবদ্ধ !

কেঁদো না মা, তুমি কেঁদোনা -
তুমি কাঁদলে রক্তক্ষরণ হয় বুকে ।
কিন্তু কি হবে শোকে ? আছে কি উপায় ?
                   আমি নিরুপায় !
আমি যে তোমার‌ই অভিশাপে মা, 
   'শান্তিদ্বীপে শান্ত সুবোধ ছেলে' !


Comments