কবিতা এখন তুমি যাও ।
যখন তখন ঝুপঝাপ -
সময় অসময় বালাই নেই
অমন করে এখন এসো না ।
আমার এখন ভাব ভালবাসার সময় ?
নাকের গোড়ায় মেয়ের বিয়ে,
হাজার রকম কাজ -
নেমন্ত্রণের লিস্ট থেকে নাম ছাঁটাই,
বাজার, হাট, নেমন্তন্ন, সব -
তোমার সাথে দু'দন্ড বসি,
তেমন সময় কোথায় ?
তুমি এখন যাও ।

তুমি কি বোঝ না কবিতা,
                আমার ব্যস্ততা ভীষণ,
তুমি আসা মানেই এলোমেলো হাওয়া,
খোলা চোখে স্বপ্ন বাঁধে বাসা,
অসময়ে ঢেউ ওঠে মনে
সব কাজে লন্ডভন্ড, শব্দ-স্রোতে ভাসে ভাবনা,
লোকে মন্দ বলে আমায়,
এই সময়ে নাইবা এলে তুমি !

আমার মেয়ের বিয়ে, একটিমাত্র মেয়ে,
অনেক, অনেক কাজ ।
ওকে আমি সাজিয়ে দিতে চাই
সুখ, স্বপ্ন, ভালোবাসা দিয়ে ।
আলোর রৌশনাই, তার মাঝেই ঝলমল করুক
ওর উজ্জল মুখটা, আমি দেখতে চাই,
তুমি এখন যাও কবিতা -
আমায় এখন পদ্যি করা সাজে না যে !

যখন সব উৎসব থেমে যাবে ঘরে,
একা ঘরে রব আমি রক্তাক্ত হৃদয়,
চোখে জল, তৃপ্তি ভরা বুক,
অন্ধকার পথ বেয়ে তুমি তখন এসো,
পাশে বসে কপালে রেখো হাত
চুম্বনে চুম্বনে জোনাকির আলো জ্বেলো
                        সমস্ত শরীরে,
আমি এক সাগর প্রত্যাশা নিয়ে অপেক্ষাতে থাকবো,
তুমি সেদিন অভিমানে চলে যেও না যেন !
শব্দ-বন্যায় ভাসিয়ে নিও আমায় ।
শুধু আজকের জন্য
শুধুই আজকের জন্য তোলা থাক আমাদের কাঙ্খিত বাসর ।
আলবিদা, আলবিদা কবিতা, আলবিদা ।




Comments