বসেছিলাম দুপুরের ভাত ঘুম সেরে
                  খাটের কোণে,
তুমি ডাকলে, এসো ছাদে যাই এবার।
আমি বললাম, এক্ষুনি ?
তুমি হাসলে, বললে, সময় যে যায় !

দূরের ওই আকাশটাতে আঙ্গুল ছুঁয়ে বললে,
দেখো, কী সুন্দর সেজেছে আকাশ !
আমি দেখলাম অবাক বিস্ময়ে, 
এতরূপ লুকিয়েছিল গা'য় !
তুমি বললে হালকা হাসি হেসে,
 দেখো, প্রেমে মত্ত ওই ওরা দুজন
প্রতিদিনের সূর্য আর পৃথিবী,
দেখো, কতকথা, আবেগ, আবেশ জড়ানো তায় !
আমি বলি, সেকি অভ্র, এতো নতুন কিছু নয়
 ওরা যে প্রেম করে রোজ 
সকাল সন্ধ্যা--, অসময় বলে কিছু নেই !
তুমি আবারো হাসলে । আমার চোখে চোখ রেখে বললে, 
না বসুধা ভুল, কক্ষণো না,
যা দেখছো রোজ --
সেতো শোষণ, শাসন আর দেনাপাওনা কথা,
অভ্যাস, আর অভিনয় ।
প্রেম সেতো নয় বসুধা । 
              রোজ রোজ প্রেম হয় না ।

বৃষ্টিস্নাত আকাশের অপরূপ রূপ,
চোখ, মুখে অপার্থিব স্নিগ্ধতা
মেঘগুলো সাতরঙা,
             ইমনের সুর বাতাসে ।
সদ্যস্নাত ষোড়শী পৃথিবী যেন কুমারী কন্যা
ফুল,লতা পাতায় ভরা যৌবন
মায়াবী লজ্জা তার সমস্ত গা'য়
                 এখনি প্রেমের সময় ।
নিজেকে শুদ্ধ করে অর্ঘ ভেবে নিবেদন করা
প্রেম তারে কয়, তুমি বললে । 
        বাকি সব -- দিনগত পাপক্ষয় ।

তারপর বহুক্ষণ নীরব অবলোকন
তুমি দেখলে আমায়, আমি তোমাকে ।
হাত ধরে বললে তুমি, এসো এবার
             দু'দন্ড একান্তে একটুখানি বসি ।

কালের রথচক্র চলে গেছে বহুদূর,
সময় বয়ে গেছে, দীর্ঘ মাপকাঠি
আমি শুধু বসে আছি সেই অবধি
           তুমি কোথায় অভ্র ?

Comments