দাবানল

একটা আগুন জ্বলছে ধিকধিক ।
খালি চোখে দেখতে পাবেন না ।
দাবানল দেখেছেন কখনো ?
দাবানল নয়, আবার দাবানল‌ই তো,
আমার ভিতরে শীতের শুকনো পাতার মতো --
দাউদাউ করে জ্বলছে।
একটা অব্যক্ত যন্ত্রণায় আমার বুক
পুড়ে খাক হয়ে যাচ্ছে, তবু
চারপাশে কোন বিকার নেই কোথাও।
নিজেকে বড় অসহায় মনে হয় আজকাল।

আমাদের পাড়াটা অফিস পাড়া ছিল
নবরত্নের অফিস ছিল এখানে।
এক এক করে চোখের সামনে
বিক্রি হয়ে গেল বাড়িগুলো --
আমার বাড়িও ইদানিং পাশের বাড়িতে লিজে,
প্রতিবাদের মিমিক্রি ছাড়া
ঝড়ের কোন আভাস দেখিনি আমি !
শুনছি আগামীতে তারাও বিক্রি করবে বাড়িটা।
শুধু বাড়িগুলো কেন ? ওগুলোকে ঘিরে
যত দোকান, বাজার আর মেরামতের কারখানা,
এমনকি মোড়ের ওই বীমা অফিসটাও
বিক্রি হয়ে যাবে।
আমার দীর্ঘদিনের সাথি
                 ছোট বড় বাসিন্দাদের দেখি
হাতে, গলায় নতুন সব চুড়ি আর চেন,
চকচকে চোখে লোভ আর মুখে আত্মতৃপ্তি,
মনের আকাশে কোথাও 'এয়ার পকেট' নেই।
মাঝে মাঝে অবাক লাগে আমার,
কি করে এমনটা হয় ?

কলমের কালি শুকিয়েছে অনেকদিন,
কালো অক্ষরে ছবি আঁকতে পারি না,
পোড়া মাংসে দগদগে ঘা
চাপ দিলেই রক্ত বেরিয়ে আসে --
যন্ত্রণা, অসহ্য যন্ত্রণা !
" ঘর পোড়া গরু" তো, তাই ।
যেদিকে তাকাই,অভিমন্যূরা 
                     সংকটের ত্রিভুজে বন্দি
শাশ্বত আফিঙের নেশায়,
যুদ্ধের আগেই কুরুক্ষেত্রে লাশের পাহাড়।
আজকের তাজা খবর তাই
"সাড়ম্বরে মে দিবস" নয়,
ওয়েব সিরিজে সেন্সরের "দাদাগিরি" নেই।
এত‌এব চিয়ার্স !


Comments