বিদায়

বিদায়

বন্ধু বিদায়।
দীর্ঘ ছত্রিশ বছরের সহযাত্রার
আজ অন্তিম দিন।
তোমার শুরু অবশ্য তার‌ও অনেক আগে ।
যে বছর ঘটা করে প্রজাতন্ত্র দিবস শুরু, 
ডঃ রাজেন্দ্র প্রসাদ প্রথম রাষ্ট্রপতি ভবনে এলেন,
দেশে প্রতিষ্ঠিত হলো সুপ্রীম কোর্ট,
আর আসাম তিব্বত সীমান্তে মারা গেলেন
ভূমিকম্পে সহস্রাধিক ভারতবাসী,
ঠিক সেই বছর‌ই শেষের দিকে 
তোমার হয়েছিল জন্ম ;
আমার তখন‌ও জন্ম হয়নি বন্ধু।
তারপর, হাঁটি হাঁটি পা পায়ের
সুদীর্ঘ সত্তর বছরের পথচলা ।
সততার সাথে, নিষ্ঠার সাথে
সুনামের সাথে বিশ্বাস নিয়ে বাঁচা ।

আমার সাথে তোমার পরিচয় ঠিক মধ্যগগনে,
তখন তোমার প্রচন্ড সুখ্যাতি,
সালটা উনিশশো চুরাশি --
যে বছর ইন্দিরা গান্ধী নিধন হলেন,
তার ঠিক দুমাস আগে।
আমার তখন বয়স অল্প,
প্রথম দেখাতেই প্রেমে পড়ে গেলাম ।
আসলে তোমার মধ্যে যে সম্মোহনী শক্তি,
চট করে কাছে টানতে পারতে ।
দেখতাম, ছোট্ট ছোট্ট বিষয় নিয়ে
পরিবারে কি ভীষণ ঝগড়া,
পরমুহূর্তেই চায়ের টেবিলে বসে
অদ্ভুত এক নির্মল বন্ধুত্ব ।
মাঝে মাঝে মনে হতো, একি রোজকার কুচকাওয়াজ
নাকি সবটাই লোক দেখানো।
বন্ধু, বিশ্বাস করো, 
খুব মিস করি সেই দিনগুলি।

আমাকে তুমি অনেক দিয়েছো বন্ধু,
যতটা তার যোগ্য
তার‌ও অনেক অনেক বেশি ।
তোমার অকৃপণ হাতের ছোঁয়া
আমার জীবনের প্রতিটি মুহূর্তে।
আমার যশ, আমার তৃপ্তি, আমার সাফল্য,
আমার পরিচিতি, প্রতিপত্তি,
আমার সন্তানের শিক্ষা, সুরক্ষা
আমার চলনে, মননে,ভাবনায়
যা কিছু সুন্দর ---সবটাই তোমার ।
তোমাকে ভুলতে পারবো না জানো ।

পিছন ফিরে যখন‌ই তাকাই
অসংখ্য টুকরো টুকরো ঘটনা
মিছিল করে সামনে আসে,
ঝাঁপসা চোখে দেখি শুধু সুখস্মৃতি
ছবির মতো স্মৃতি জুড়ে আছে।
দু ফোঁটা জল যদি চোখের কোনে দেখো,
বন্ধু, ভেবো না এ আমার আত্ম অনুশোচনা,
নিজের বিবেকের কাছে একশ শতাংশ খাঁটি।
তোমার এই দিনটির জন্য আমরা দায়ী নই।
মনে প্রাণে চেষ্টা করেছি
তোমাকে বাঁচিয়ে রাখার ;
আমাদের সামর্থ্য যে সীমিত।
অসম যুদ্ধে আমরা পারিনি বন্ধু,
তবুও এই অন্তিম লগ্নে তোমাকে বলি ,
যারা তোমাকে শ্বাসরুদ্ধ করে
ঠেলে দিল মৃত্যুর সীমানায়,
এক বুক যন্ত্রণা নিয়ে ছটপট করতে করতে
তুমি স্থির হয়ে গেলে,
তাদেরকেও তুমি ক্ষমা করে দিও,
তারা যে অশিক্ষিত, বর্বর ;
বুঝতেই পারলে না, কত বড় ক্ষতি হয়ে গেল আজ,
তুমি তাদের ক্ষমা করে দিও বন্ধু।

আজ এই মুহূর্তে, তোমার শয্যার পাশে দাঁড়িয়ে
মুষ্টিবদ্ধ হাতখানা শুন্যে ছুঁড়ে 
ছলছল চোখে কক্ষনো বলবো না,
" বন্ধুবর, তুমি দীর্ঘজীবী হ‌ও।"
এসব কাব্য কথা, প্রবঞ্চণা মাত্র, স্বান্তনা ।
তোমাকে কেউই মনে রাখবে না জানি,
সময়ের স্রোতে হারিয়ে যাবে হয়তো।
তবু কথা দিচ্ছি বন্ধু, যত দিন বেঁচে থাকবো
তোমাকে বুকে আঁকড়ে রাখবো
আমার এই ছোট্ট বুকে, আজীবন।
আমার বুকের মনিকোঠায়
তুমি ঘুমিয়ে থেকো বন্ধু --,
শান্তিতে, সুখনিদ্রায় ।
ততদিন, যতদিন না সেই রাজপুত্তুর
তোমার বাড়ি আসে।

Comments