রোদ্দুর

রোদ্দুর

আমার শোবার ঘরটা সবসময়ই খোলামেলা , 
সকাল থেকে সন্ধ্যা, রোদ্দুরের অবাধ গতি ।
কোন কারণে যদি দরজা বন্ধ থাকে, 
রোদ্দুরের তাতে কিছু আসে যায়না ।
বাঁকা পথে ঠিক সে পৌঁছে যায় 
তার নির্দিষ্ট জায়গাতে । নিষেধ শোনে না সে।
কতবার বলেছি, যখন তখন আসিস না ঘরে,
আমি একা থাকি,
আমারও তো একটা প্রাইভেসি আছে ।
শোনে না , বুঝতে চায় না কিছু।
আসলে ও আমার বন্ধু বটে তবে ভীষণ বেহায়া ।
আমি কিন্তু তার অপেক্ষাতেই থাকতাম ।
যখন সে একান্তে আমাকে জড়িয়ে ধরতো
আমার প্রতিটি লোমকূপে হতো অদ্ভুত শিহরণ 
মনটা চঞ্চল হয়ে উঠতো অদ্ভুত অনুভূতিতে
দীর্ঘক্ষণ ধরে চলতো আলো আঁধারের খেলা ।
মাঝে মাঝে ওর উৎপাত অসহ্য লাগতো আমার,
বলতাম দূর হয়ে যা।
ও শুধু হাসতো আমাকে জড়িয়ে,
সে এক বন্য মুগ্ধতা ।
যখন হিমেল দুপুরে মনে অলস আমেজ
কাজের অবসরে আমার অঢেল সময়
আমি চঞ্চল হয়ে ফিরি তার প্রতি ফুটস্টেপে
ওই স্পর্শে যে আমার  আকন্ঠ আকুলতা ।

আজ প্রায় দুবছর সে আর আসে না, 
যেদিন থেকে পাশের বাড়িটা দাঁড়িয়ে গেল
ওখানে এলো এক নতুন অতিথি 
সেদিন থেকেই সে ফেরার ।
এখন তার বন্ধু অনেক, আমি তো ব্রাত্য ।
 সকাল থেকে সন্ধ্যা আমি অপেক্ষাতে থাকি
ঘরের সমস্ত দরজা জানালা খুলে 
সমস্ত শর্ত মেনে দুর করি সমস্ত প্রতিবন্ধকতা ।
এখন আমার ঘর জুড়ে অন্ধকার
আমার ভাবনা, আমার স্বপ্নে ক্লান্তি
গোটা মন জুড়ে গভীর বিষন্নতা
আমি যত চেষ্টা করি, 
প্রাণপণে সরিয়ে দিতে চাই নিগেটিভ ভাবনা
আমি ততটা‌ই তলিয়ে যাই চোরাবালির অতল গহ্বরে।
আমার ইচ্ছে করে, চিৎকার করে বলি,
রোদ্দুর তুই যেখানেই থাকিস ফিরে আয়,
ফিরে আয় আমার ঘরে, আমার মনে
আমার প্রতিটি লোমকূপে ।
আমার রন্ধ্রে রন্ধ্রে চলুক তোর নীরব রমণ ক্রীড়া।
আমি আবারো, আবারো ভাসতে চাই
বিশ্বাস কর, আমি আবারো ভাসতে চাই
আলোর সাম্রাজ্যে।
রোদ্দুর আমি সত্যি তোকে খুব ভালোবাসি রে ।

সুপ্রদীপ দত্তরায়

Comments