মৃত্যু

মৃত্যুকে দেখেছি আমি
                 অনতিদুর থেকে ;
সে এসেছিল, ধীরপদে -- নিঃশব্দে,
দীর্ঘক্ষণ বসেছিল সম্মূখ শিয়রে
আমি তাঁকে ঠিক দেখেছি জানো ।
অপলক দৃষ্টিতে আমি দেখেছি তাঁকে
কি শান্ত, সৌম্য দৃষ্টি, উজ্জ্বল মুখচ্ছবি
স্নিগ্ধ জ্যোতি তাঁর অন্তরে বাহিরে।
আমাকে বলেছিল স্মিত হেসে অন্তরে
যত্ন নিও বন্ধু, সযতনে যত্ন নিও ,
দেহ দিব্য মন্দিরে।
স্পষ্ট শুনেছি ।

আমাকে দেয়নি স্থান, 
তবু ----
দেখছি কোলে তাঁর কি অসীম শান্তি ;
দেহ জুড়ে যত জ্বালা, রোগ, কষ্ট, ভোগ
আর ক্ষমাহীন ক্লান্তি ,
মুক্তির আনন্দ এসে শুদ্ধি করে তারে
আনে অনন্তকাল ব্যাপী নির্মল স্বর্গীয় সুখ।
আর ---
কে বলে মৃত্যু মানে বিভীষিকা হয় ?
দুর করে ভয়,  
দুর্বল মনে মুছে চিরাচরিত ভ্রান্তি
আনে অনন্ত প্রশান্তি।
সবটাই সত্যি ।

যখন চলে গেল প্রচন্ড কোলাহলে
জিজ্ঞেস করেছিলাম তাঁকে
শেষ সন্ধিক্ষণে,
হে বন্ধু, হে আমার সর্বকালের সহায়,
কত পথ বাকি আছে দীর্ঘ পথচলায় ?
কত মৃত্যু ফলক শেষে সেই মিলন শয্যা,
নিত্য অনিত্যে সেই অনন্ত রমণ ?
আমি তাঁকে জিজ্ঞেস করেছিলাম শুধু।
দুহাত বাড়িয়ে বলেছিলাম, বন্ধু --
আজ বুঝি হয়েছে সময় ?
এসেছ সপ্ত রথে সঙ্গ দিতে সাথে,
সে শুধু বললে হেসে, এই বেলা নয় ।
এসেছি এখানে আমি সতর্কতা দিতে ----
বলে যেতে চুপিচুপি, অমূল্য জীবনে
জরুরী ভীষণ যে ভারসাম্য রাখা, 
দেহে আর মনে ।

Comments