আমন্ত্রণ

মুঙ্গেরীলালের কথা মনে আছে। ওই যে লোকটা খুব অলীক স্বপ্ন দেখতে ভালবাসতো, অসম্ভব সব কল্পনা, ওই যে, দুরদর্শনে যার একসময়ে খুবই জনপ্রিয়তা। সেই মুঙ্গেরীলালের কথাই বলছি। একসময়ে গোগ্রাসে গিলতাম ওই সিরিয়েলগুলো। কারণ অন্য কিছু নয়, ওই চরিত্রটির মধ্যেই লুকিয়ে থাকতাম আমি, আপনি আমরা সবাই। মাঝে মাঝে মনে হয়, আমরা প্রত্যেকেই এক একজন মুঙ্গেরীলাল। আমাদের  প্রত্যেকটি মানুষের মধ্যেই রয়েছে  এক একটা মুঙ্গেরীলালের বাস । কারো সেটা প্রকাশ পায়, কেউ সযত্নে তা চেপে বেরিয়ে যায়। ওই একটি জায়গাতে আমরা মানুষ কিন্তু ভেতরে ভেতরে এক।

এই যেমন আমার কথা বলি, যখন সমসাময়িক অন্য কারো গল্প কবিতা পড়ি, খুব কুণ্ঠা হয়, ঈর্ষা হয়, ভাবি যদি ওদের মতো আমিও লিখতে পারতাম ।  আবার সেই আমার মধ্যেই জাগে প্রতি মূহুর্তে কিছু একটা ভালো লেখার তাগিদ । একটা কিছু, যা পাঠককুলে ভাবনার খোরাক যোগাবে নিরন্তর । অনেকটা সেই তাগিদ থেকেই আমার যাত্রার শুরুয়াত ।

আমার কিছু কবিতা, আবৃত্তির সাথে ছায়াচিত্রের সংমিশ্রণে কাঁচা হাতে একটা পরীক্ষামুলক প্রচেষ্টা নিয়েছি । আমি একা নই, সাথে অনেকেই আছেন । আমার ইচ্ছে পূরণে তারা একপায়ে দাঁড়িয়ে । শিব গড়তে  বাঁদর, নাকি বাঁদর গড়তে গড়তেই একদিন শিব সৃষ্টি হবে আমি জানি না । তবে সবটুকুই যে আন্তরিক, এই কথাটা দৃঢ়তার সাথে বলতে পারি ।

আগামী ২রা অক্টোবর ২০১৯, বুধবার, জেলা গ্রন্থাগারের পাশে আশীর্বাদ ভবনে সন্ধ্যা ৬ - ৩০ মিনিটে সেইসব ছায়াচিত্রের আনুষ্ঠানিক উদ্বোধন । প্রিয়জনরা পাশে থাকলে সাহস জাগে , ভরসা থাকে  আনন্দ বৃদ্ধি পায়, শুধুমাত্র প্রিয়জনদের সান্নিধ্যে । আমার প্রিয়জন যে আপনারাই। আপনাদের উপস্থিতিই আপনাদের ভালবাসার প্রকাশ । আপনাদের উপস্থিতি,  উৎসাহ, ও সঠিক দিশা দর্শন আমাদের ভবিষ্যতের পাথেয় হবে, সেই বিশ্বাস থেকেই বলছি, আসবেন অবশ্যই ।

Comments