মনভেলা

মন ভেলা

কি লিখছিস ?
কবিতা ?
যা তা !
একে তুই কবিতা বলিস্ ?
রাবিশ !
এখানে কাব্য কোথায় রে ?
ছন্দ ? কিংবা অন্তমিল ?
যত সব গোঁজামিল।
এই যে --, ফুচকাভাই ---
ঝাল নুন যে একটু চাই
পয়সাটা কি এমনি দিচ্ছি ,
ইচ্ছেমতন দিচ্ছ যে সব ?
কাজকর্মে মন থাকা চাই,
ভালো লাগলে আরো খাব
না চাও তো চলে যাই ।

আহা, দাঁড়া দাঁড়া,
তুই যাচ্ছিস কি ?
একটু শোন্ ,
খুব তো লিখিস,
জীবনানন্দের নাম শুনেছিস ?
সত্যেন্দ্রনাথ দত্ত ?
মাইকেল টা বুঝবি না তুই,
তোর বিদ্যেতে কোর্সটা কঠিন,
শঙ্খ ঘোষ --উঁহু
শক্তি, সুনীল‌ও চলবে না,
একটা কাজ করতে পারিস
সুকুমার রায় পড়তে পারিস।
ছড়ার মধ্যে, সরল কথা,
কিচ্ছু না, একটু পড়, দেখবি মজা।
পড়তে হবে বাপু, পড়তে হবে
লিখতে হলে পড়তে হয়
অমনি অমনি হয় না বাপ,
আর অমনি অমনি যদি বা হয়,
ভালো করে জেনে রাখিস
ওকে তখন কবিতা বলে না
বটতলার ওই ইসে কয়।

#####

আমার কবিতা আমার মত‌ই
ক্ষাণিকটা কর্কশ,
ক্ষাণিকটা বাঁকা,
যদি কিছু দৃষ্টিকটু লাগে
কবিতা তার জলছবি আঁকে,
নিজস্ব ভঙ্গিমায়।
সে ছবি, হয়তো সাদামাটা
খানিকটা বিষন্নতা
অথবা অদ্ভুত বিভৎসতা ।
বিব্রত হলেও, বিরক্ত ন‌ই আমি ।
আমি ঘুমাই পরম আনন্দে
আমার কবিতাতে, স্বপ্নবেলা ।

ভালবাসা আমি খুঁজতে যাই না
কবেই সে তার কৌলিন্য হারা
সিঁদুর থেকেও সস্তা এখন
একটি নারীর জীবন,
নারীর ছিল অনেক প্রত্যাশা
প্রত্যাশাতে ধুসর স্পন্দন
কোথাও যেন ভারসাম্য নেই।
ভালবাসায় আকর্ষণটা নেই
বাজারেতে সস্তা খুব,
এক্সট্রা দিলেও নিতে চায় না
এমনটাই বাজার রিপোর্ট।
আমি আছি আমার মতোই
আমার খুঁজে সেই অভাগা
সব থেকে যার কিছুই নেই
দুঃখে যাদের কাঁদতে নেই
নিত্য যারা ঘর ছাড়া হয়
মৃত্যু যাদের পথ চেয়ে রয়
আমার কবিতা তাদের ঘিরেই
তাতে কাব্য থাকার প্রশ্ন যে নেই
যা আছে, তা কিছু কথা
বাকিটুকু বিষন্নতা ।

সুপ্রদীপ দত্তরায়

Comments