কাগজ

কাগজ

হাজার বছর চলছি আমি
আমার এপথ শেষ কোথায় ?
কাঁটাবনে রক্তাক্ত ভুমি
ভাবছি আমার দেশ কোথায় ?
কোথায় আমার পড়শিজন
চড়ক টুসু পরব মেলা ?
বলছে সবাই ও মিয়াভাই
খাই খেদা কি এইবেলা ?
মুর্খ মানুষ, আঙ্গুঠা ছাপ
কাগজপত্তর কি সব বুঝি ,
সেই কাগজই জীয়নকাঠি
বিচার সভার সেরা কাজী।
চারপুরুষের আঙিনা ঘাট
নানা'র হাতের তালের বন,
চন্ডীতলার যাত্রাপালা
পিঠেপুলির পৌষ পাবন ।
ইফতারের দাওয়াত খাওয়া
রাসের মেলায় রসের খোঁজ
মিথ্যে সব বাবু মশাই
এখন শুধুই স্মৃতির বোঝ ।
মিথ্যে বাপের বেগার খাটা
জমিদারের চাষের ধন ,
মুখের কথার কি দাম আছে
খাতা সর্বস্ব মহাজন।
বংশ বৃক্ষের স্বাক্ষী যারা
আম কাঁঠাল আর অশোকবন
তাদের কথা শুনতে নারাজ
এন আর সি দের লোকজন ।
বলছে তারা কাগজ দেখাও
কাগজ মাংগতা, কাগজ চাই
কাগজ নেই তো ভাগ্ কেলা
বাংলাদেশী আই এস আই ।
কাগজ খোঁজো,  কাগজ খোঁজো
কাগজ আল্লাহ, বিষ্ণু হে
ছুটছে বুড়ো, হাতিম খুড়ো
স্বপ্নামাসীর ভাগ্নে সে
রিয়াজ উদ্দিন, কৃষ্ণকান্ত
বটেরতলের শ্যামলাদি
খোঁজ চলছে ভোটকুটুমের
আমার সোনা আহ্লাদী।
হিন্দু হও আর মুসলমান
বঙাল তুমি বিদেশি হে
ইতিহাস তুই নির্লজ্জ নাকি
(বল) কে তোর ভুমি পুত্র রে ?

সুপ্রদীপ দত্তরায়

Comments