শয়তান


আমি শয়তান, বাদশা ধরিত্রীর;
পৃথিবীর যত দ্বিপদ জন্তু ,
যত বাল বৃদ্ধ বনিতা, ক্রীতদাস মোর।
আমার ইচ্ছেতে হাসি ফুটে ঠোঁটে
কিংবা কান্না, হাহাকার কলরোল ।
আমি নিমেষে জ্বালাই ক্রোধাগ্নির বহ্নি
ধর্মে ধর্মেতে সংঘাত ।
আমি রক্ততে খেলি শরতেতে হোলি
কালবৈশাখীর শুরুয়াত ।
আমি বিষ, ভাসি মানব মনেতে
গরলেতে গড়া পাত্র ,
ভরদুপুরে আমি অমানিশা হাসি
এ নহে কৌতুক মাত্র ।
আমি হিংসা , জাগি ভাতৃহৃদয়ে
বধূর বদনে বেদনা,
আমি কাম হয়ে জাগি প্রেমিক ভূলোকে
কুৎসিত এক ছলনা ।
আমি দ্বেষ, জানি বাসুকির ফণা
জাগি যুগ-যুগান্তর
মহা ক্লেশ, আমি রুদ্রবেশ, যেন রাবণের চিতা
জ্বলি দেশ দেশান্তর।
আমাকে যারা হেলা করে, তাদের অকুলে ভাসাই ভেলা
ঢালি দিয়া বিষ, কাড়ি কুর্নিশ, পিচাশে নিত্য নৃত্যলীলা।
আমি মন্দ, সদা দ্বন্দ্ব, আমি সত্যিই দুষ্ট
আমি শত্রুকে সখা ভাবি, অপমানে ভারী
আপনেরে করি রুষ্ট ।
আমাকে যে করে অমান্য, আমি তার রক্তচোষা
আমার জগতে আমিই শ্রেষ্ঠ, পৃথিবীর সেরা বাদশা ।

তবু হে মানব সন্তান ,
যত গালি দাও, অভিশাপ শত
ধিক্কার, তিরস্কার
গর্বিত হই, উৎসাহে মাতি
জানি এই পুরস্কার ।
আমি নীচ, হীনমনা, স্বার্থপর
কুটিল, নির্বোধ
তবু তোমাদের তরে আমার বন্ধু
একটিই অনুরোধ;
ঐ লোকটাকে শয়তান বলো না
ওইযে শিক্ষক, ওইটি
যে শিশুর শরীরে লালসা মেটায়
বিকৃতকামী লোকটি
ঐ লোকটা লজ্জা আমাদের
আমাদেরও আছে সন্তান
শয়তানকুলে কুলাঙ্গার সে
শয়তানের অপমান
শাস্তি চাই, শাস্তি দিও,
শাস্তি কর দান ;
ভবিষ্যত এ পথ , দুর্গম , দুর্জয়
করিবে প্রত্যাখান ।

সুপ্রদীপ দত্তরায়

Comments