বাবা


ফটো নিজস্ব

আরো একটা দুর্গাপুজো আবার এসেছে ফিরে
কাশবনেতে মাতাল ঢেউ বন পাথার ঘিরে
ঢাকের বাদ্যি , কাসর ঘন্টা শিউলি ফুলে গন্ধ
নতুন কাপড় নতুন জামার অনন্ত আনন্দ
শিশির ভেজা সকাল বেলায় আগমনী গান
নিয়ম করে নিয়ম ভাঙ্গি প্রাণেতে কলতান
সবই আছে আগের মতন যেমন ছিল যেথায়
তুমিই শুধু লুকিয়ে আছো বাবা তুমি কোথায় ?

মনে পড়ে বাবা তোমার সেই ছোট্টবেলায়
আমার তখন বয়স কত চার বলা যায়
পুজো এলে গুছিয়ে ব্যাগ মামাবাড়ি যেতাম
অনেক ছোট তখন আমি মায়ের হাতে খেতাম
বাসে করে যেতে হতো , তোমার কোলে আমি
মায়ের মুখে সেকি হাসি, প্রশান্ত মুখখানি
মাঠের পরে মাঠ পেরিয়ে বাড়ির পরে বাড়ি
কখন যেন পৌঁছে যেতাম আমার মামাবাড়ি
বাড়ি ভর্তি কত লোক খাওয়ার ঘরে সারি
তোমার পাশে আমি বসা সহস্র তরকারি
জামাই তুমি শ্বশুর বাড়ি সঙ্গে আমি নাতি
সেকি খাতির বিশাল ব্যাপার মেঝে আসন পাতি
সেই বাড়িটি আজো আছে যেমন ছিল যেথায়
সবই আছে আগের মতন বাবা তুমি কোথায় ?

মনে পড়ে তোমার বাবা, ঠাকুর দেখতে গেছি
ভীড়ে ঠাসা মন্ডপেতে আমরা দাঁড়িয়ে আছি
তখন আমি অনেক ছোট, আমি কি সব জানি
কোন প্রতিমা দূর্গাঠাকুর কোনটি লক্ষ্মীরাণী
ঢাকের বাদ্যি কাশর ঘন্টা প্রচন্ড কলরব
তারি মধ্যে চিনিয়ে দিচ্ছ ঠাকুর দেবতা সব
তোমার সেকি উৎসাহ, আমায় কোলে নিয়ে
ছুটছো তুমি হেথায় হোথায়, মন্ডপেতে গিয়ে
কখনও দিচ্ছ বেলুন কিনে কখনও বন্দুক
আমার চোখে হাসির ঝিলিক তোমার সর্বসুখ ।

এখন যখন ঠাকুর দেখি মন্ডপেতে যাই
জানো বাবা সত্যি বলি কতদিকে তাকাই
পাগল হয়ে খুঁজি আমি হাজার লোকের মাঝে
আমার কেন বাবা নেই , সবার যেমন আছে
আকাশ ভরা তারার মাঝে বাবা তুমি কোথায় ?
এত যে রোজ কাঁদি আমি শুনতে পাওনা সেথায় ?
বছর ঘুরতে ঠাকুর আসেন তোমার বাধা কিসে ?
না হয় আবার চলে যেও তারার সাথে মিশে ।
কত বছর কেটে গেছে, তারায় তোমার ঠাই
একটিবারের জন্য এসো চরণ ছুঁতে চাই।

সুপ্রদীপ দত্তরায়

Comments