নির্বাসন

আমি কোন বিদেশি তো ন‌ই,
পায়ে পায়ে হেঁটে আসা সময়ের খেয়ালে -
সাত সমুদ্র - কাঁটাতারের বেড়া -
কিংবা ব্যাটের ঘায়ে বাউন্ডারি টপকে যাওয়া
 বিশাল একখানা ছক্কা ।
আমি কোন যুদ্ধে বিধ্বস্ত নাগরিক নই -
জান মান বাঁচাতে রাত্রির অন্ধকারে
ঘর ছাড়িনি অনির্দিষ্ট ভবিষ্যতের পথে,
কিংবা - কোন এক যুদ্ধ বন্দি !
আমি জন্মেছি স্বদেশের‌ বুকে দুর্বৃত্ত সময়ে,
দুর্ভাগা আমি না আমার দেশ, কে জানে -
খেয়াল খুশির 'আপাংজালে' জীবন জুড়ে 
জলহীন ডাঙায় আমার ছটফটানি, 
                অস্তিত্বে সংকট ।

আমি কুড়িয়ে পাওয়া খাল পাড়ের 
                   কাঁকড়া বিছে ন‌ই-
হুল ফুটিয়ে জ্বালা ছড়ানো নিত্য দিনের নাটক,
আমার হকের ছাপে তোমার যত হঠকারিতা
 আমাকে ব্রাত্য করে বরাত কেড়ে নেওয়া 
                 তোমার একলব্যের সাধনা,
তারপরও তোমায় নিয়ে কাব্য করি আমি ।
শুকনো মাঠে আছাড় খাই, কন্ঠনালী চাপা,
রাতের পর রাত নামে ভোরের আশ্বাসে 
                       তোমার কল্যাণে -
চায়ের কাপে চুমুক দিয়ে কলম টেনেছো,
ঘর ছেড়েছি, ভিটে ছেড়েছি বিষয় সম্পত্তি
স্বাধীনতা পাইয়ে দিয়ে ডিটেনশন ক্যাম্প -
(আমার) ভালবাসার দেশটি জুড়ে কাটা খালে কুমীর 
জাত খুইয়েছি, কুল হারিয়েছি ভাষিক আগ্রাসন 
নিজের ভোটে নিজের ভিটেয় শুধু নির্বাসন !


বই - আমার না বলা কথা

Comments