পথ

চেনা পথ ধরে হাঁটছি, আমরা দুজন 
আমি আর আমার ভবিষ্যৎ ।
দু'পাশে চেনা সারি সারি বাড়ি,
দোকান, পার্ক করা বাইক, অটো রিক্সা -
আর সমস্ত পথ জুড়ে কঠিন যানজট !
নির্বিঘ্নে এগিয়ে যাবো, সে সাধ্যি নেই 
তবুও যেতে হবে, যাত্রী দুজন
আমি আর আমার ভবিষ্যৎ !

এই পথ, অদ্ভুত । দূর দূর লাইটপোষ্ট -
টোষ্ট হয়ে যাওয়া জীবনকে স্বপ্ন দেখায় । 
বহুতল বাড়িগুলো চেনা মুখে ঠাসা
যদি কেউ পাশার দানে নেমে আসে নিচে,
দুদন্ড সঙ্গ দেয়, হাত নাড়ে, কথা কয় -
নিষ্ঠুর নিয়তি তারে নাৎসি স্টাইলে 
ছয় চাকায় পিষে, পিচ্ছিল আর দুর্গম করে পথ ।
তাজা রক্ত ফোঁটায় তীব্র বৈরাগ্য -
আমাকে যেতে হবে দূর বহুদূর
আমি আর আমার ভবিষ্যৎ !

ক্লান্ত 'গা', ত্রস্ত পা, পেছনে প্রকান্ড মিছিল
স্মৃতিরা শিকল হয়ে কষে টিপে 'রা',
সারা অঙ্গ জুড়ে কাঁটা, ছেঁড়া, নালি ঘা -
যদি থেমে যায় কোন অজুহাতে, অষ্টনাগে কাটে
তীব্র বিষে ক্ষত বিক্ষত করে মধুচন্দ্রিমা রাত ;
আমাকে যেতে হবে দূর বহুদূর ,পথ যেখানে শেষ -
 ছুঁতে হবে শেষ সীমানা অবশেষে - 
আমাকে এগিয়ে যেতে হবে দূর্গম পথ -
আমরা দুজন, আমি আর আমার ভবিষ্যৎ !

Comments