শব

একটা সর্বনাশী সর্বগ্রাসী চিতায় জ্বলছে আগুন
আমি যেখানে বসে, তার ঢিল ছোড়া দূরত্বে
    কাঠ কয়লায় ঠাসা, একটা খাসা চুল্লি -
অসংখ্য শিখায় উন্মাদ নৃত্যে ধিকধিক আগুন 
     একটা শব জ্বলছে সেখানে
এখন আর চেনা যায় না তাঁকে ।

একটা শব জ্বলছে নিঃশব্দে, নিরন্তর ।
কোন চিৎকার নেই, যন্ত্রণা নেই, নেই বিকৃতি -
           যেন নির্বিকার কাঠ, কয়লা, কাঠি ;
জন্মের সাথে যে প্রস্তুতি প্রক্রিয়া
যেন তিলে তিলে ক্ষয়ে তারে পূর্ণতা দিল সময় ।
মহাসমাধি মধ্যে শবখানি জ্বলছে
আমি উপস্থিত, তবে নিরাপদ দূরত্বে !

মাঝে মাঝে মনে হয় আমি খুব চিনি
সে আমার পূর্ব বা উত্তর পুরুষ
খেলার সাথী, সহধর্মিনী, আত্মজ কিংবা নিকট আত্মীয়
আমার বন্ধু বা বিবেক, প্রেম - লোভ - লালসা -
আমার অস্তিত্ব, আত্মপরিচয় !
মাঝে মাঝে মনে হয় সময়ের চিতায়,
                       আমি অসহায় -
জ্বলছি, জ্বলছি, আর জ্বলে পুড়ে খাক হয়ে যাচ্ছি ।


বই - আমার না বলা কথা 


Comments