একদিন চাকাটা ঘুরবেই

ইদানিং খুব ভুল হয়
ভুল হয় প্রতি পদে পদে
পথ খুঁজে নিতে, কথা ক‌ইতে
এমনকি মানুষ চিনে নিতে !
আজকাল প্রায়শঃই ভুল হয়ে !!

মাঝে মাঝে মনে হয়
            এই পথ চেনা পথ নয়
পায়ে পায়ে রক্তছাপ
তবু দল বেঁধে নিয়ম মেনে চলি ।
অথচ যে নিয়মটা জানা ছিল এতকাল
সবটাই পাল্টে গেছে কোন এক
                           মধ্য রাত্রিকালে -
              আমার তখন একাদশী কাল !
মাঝে মাঝেই ভুল করে নাড়ী থেকে উচ্চারিত হয়
কিছু প্রতিবাদী শব্দ, তখনই নতুন করে ঘটনা !
মুহূর্তে বিদ্যুৎ চমকায় বুকে, পিঠে, মগজে -
আমাকে অবশ করে দুর্বল চেতনা ।
মাঝে মাঝেই ভুল হয়ে যায় !

আজকাল তত্ত্ব কথায় চাল ভেজে না,
সত্ত্ব ছেড়ে স্বত্ব নিয়ে তুলকালাম কান্ড।
বলতে নেই আমার আবার আছেটা কি ?
ভোটের সাথেই বেঁচে দিয়েছি তিনপুরুষের ভিটে
তারপরেও যা ভাঙ্গা হাড়ের ঢেলা
শ্বাস নিতেই দম শেষ, লড়াই 'সতীন পোলা' ।
চেনা পথ ছেড়ে এখন নগ্ন গলিতে আছি  ।

গতকাল কৌতুহলে বাঁধ দেখতে গেছিলাম 
                       নদী তীর ঘেঁষে,
ওখানে এখন উন্নয়নের চাকা ।
কিছু অসহায় লোক ভিটে মাটি ছাড়া
হাতে তিন পুরুষের দলিল -
পেটে আরো একপুরুষের আগাম বার্তা ।
ওরা কেউ খলিল, আকবর, সুশান্ত বা দারা 
ছলছল চোখ, ঘোলাটে দৃষ্টি -
আমাকে দেখলে যেন ভিনগ্রহের এলিয়েন ।
তারপর কাঁধে হাত দিতেই
আমাকে অবাক ফিসফিসিয়ে বললে,
এখন আমাদের ত্রিপাপ দশা বাবু -
ভয় নেই একদিন চাকাটা ঘুরবেই ।


২০.০৮.২০২৩ ফেইসবুকে প্রকাশিত 

Comments