আশা

জানি গাছটা বাঁচবে না
সকাল সন্ধ্যা যত্ন নিচ্ছি
সার দিচ্ছি, জল দিচ্ছি
মাটিগুলো খুঁড়ে দিচ্ছি
তবুও গাছ শুকায় দিনদিন ।
ঠিক যেমন মনটি আমার
ধীরে ধীরে ধূলোর পাহাড়
ধূলো ঝড়ে হারিয়ে যাচ্ছে
যত্নে রাখা স্বপ্নগুলোর মতো -
আমি জানি বাঁচবে না সে !

এবার ফসল বানে নিয়েছে ।
গেল সন ছিল খরা -
"কপালটা যার চাঁচাছোলা"
কোথায় ছায়া, মরুদ্যান
লাঙল কাঁধে, 'বয়ার' কাঁদে
শুকনো হাঁড়ি, শুকনো ঠোঁট
তারপরেও দিচ্ছি ভোট ।
তারপরেও স্বপ্ন দেখি
সোনার ফসল, সোনালী মাঠ 
এই না হলে জীবন -
বৃষ্টি পড়ে টাপুর টুপুর
জীবন জুড়ে প্লাবন ।

সাজানো ঘরটি ভাঙছে - দেখছি 
ছেলে আমার জেলে 
মেয়েটা বেশ ডাগর এখন
বড় আদরের ধন -
ঠোঁটে লিপস্টিক, হাটে যায় 
ওর দয়াতেই খাই দাই
'চাল' যা আছি থেকেও নাই
এই তো আমার দশা !
ভাঙছে ঘর ভাঙছে ভিটা
যমের দুয়ারে কাঁটা !

যে প্রজাতিটি পাশে ছিল 
গাঁয়ে গাঁয়ে স্বপ্ন দিত ফেরি 
ভেন্টিলেশনে আজ সে শুয়ে আছে ।
ধুঁকছে পাঁজর যেন হাপর
প্রহর গুনছে কালে ।
তবুও ভাবি স্বপ্ন যখন 
হয়তো তখন সত্যি হতেই পারে !
অন্ধকার কেটে একদিন
সূর্য উঠতে পারে -
তোমার মতো আমিও বন্ধু 
 সেই আশাতেই আছি !!!


আমার না বলা কথা














Comments