ফারাক


তোমার আর আমার মধ্যে বিস্তর ফারাক
তুমি আর আমি দেখতে এক -
দুই হাত, দুই পা - হাঁটু, জঙ্ঘা, পেট, বুক কপাল -
তোমার আর আমার মধ্যে এক রক্ত, 
তবু আমাদের মাঝে দুরত্ব বিশাল ।

তুমি আর আমি এক মায়ের‌ সন্তান ।
আমাদের ঘর, বাড়ি পুকুর, ঘাট মাঠ
           আর লাঙলের বাট - এক ।
এক ফসল ভাগ করা ছাড়া 
       আমাদের গত্যন্তর নেই ।
তবু তোমার আর আমার মনে বৈরীতা, 
আমরা এক শাসনের মধ্যে ভিন্নতর অবস্থান ।

তোমার আর আমার দেশ এক, রাজা এক,
আমরা একান্তে দুজনে এক পেয়ালা চা-
এক চারমিনার - এক সাইকেলে চাপি,
অথচ আমার ভাষা যখন আক্রান্ত হয়
                     তুমি তখন নিঃশ্চুপ,
তোমার আব্রু যখন বেআব্রু হয় শয়তানের ছলে -
তুমি রক্তাক্ত, পথে নেমে মিছিলে পা টেনে টেনে চল -
আমি তখন নিরাপদ দূরত্বে থাকি রাজরোষ ভয়ে,
জানি আমাদের অনেক কিছু করার আছে 
                  একে অন্যের প্রতি,
তবু এক সমুদ্র নির্লিপ্ততা আমাদের দেহ মন মস্তিষ্কে ।
তোমার আর আমার মৈত্রী আসলে সংবিধানের পাতায়, 
ক্রিকেটের মাঠে, চায়ের কাপে, কফি হাউসে, 
আর .... আর..... মনে পড়ছে না ।
তবে এইটুকু জানি, তুমি আর আমি
   মনের দিক থেকে দুজনে দুই মেরু !

আমার না বলা কথা

Comments