নীলকন্ঠ

সেই ছোট্টবেলায় তোমাকে
একমুঠো আমলকী দিয়ে বলেছিলাম,
' চল ঘাটে বসে গল্প করি খানিক ।'
তুমি তক্ষনি ফিরিয়ে দিতে দিতে
বলছিলে, 'প্লিজ, ক্ষমা কর মানিক ।'
আমি সারা সন্ধ্যা একা বসেছিলাম ।

বনবিবির মেলায় পুতুল নাচের আসরে
একটি গোলাপ দিয়ে তোমায়
হাতদুটো চেয়েছিলাম শক্ত করে ধরি ,
ঝরে যাওয়া পাপড়িতে হতশ্রী গোলাপের মতো
ভুলটুকু ভেঙে ছিল তোমার কাঠিন্যে,
আমি তারপরও তোমাকেই ভালবেসেছি ।

তোমার বিয়ের রাতে আমার পিতৃবিয়োগ,
স্বপ্ন ভাঙ্গার সাথে যে ছাদটুকু ছিল
                               মাথার উপর -
ভুমিস্খলনে সব ধূলিস্যাৎ,
               এক‌ই পূর্ণিমা রাতে,
তোমাকে বলিনি, তুমি ব্যস্ত তখন ।

আজ আবার দেখা সেই তোমার সাথে 
মহাকাল মন্দিরে জীবনের সায়াহ্নে ।
ভালবাসা ? মরিচীকা -
বারবার চেয়ে চেয়ে বিব্রত হবো না ,
একান্ত অনুরোধ, যদি পারো, তোমার বিষন্নতা দিও, 
তোমার দুঃখটুকু, তোমার মলিনতা,
অনুযোগ, অভিযোগ, যত ব্যর্থতা
যদি পারো উজাড় করে দিও সব - সব ,
শুধু ভালবাসা ছাড়া -
আমি যে আজন্ম নীলকন্ঠ সেজেছি !

আমার না বলা কথা

Comments