প্রলাপ


মাঝে মাঝেই মাথায় বিষ চাপে
ইচ্ছে করে আকাশটাকে লাঙ্গল দিয়ে
                         টুকরো করে কাটি,
পাহাড় চিরে রক্ত এনে
             ফারাক খুঁজি রঙে
যারা কথায় কথায় আগুন জ্বালায়
ইচ্ছে করে তাদের ঘরে আগুন জ্বেলে দিই,
দহন শক্তি কার কতটা, হোক না পরীক্ষা ;
আমি তো আর 'ক্ষেতি' চাই না কারো !
লোকে বলে, 'পাগল হয়ে গেছো '
আমিও ভাবি হয়তো তাই, এমন কেন হয় ?
বুকের মধ্যে কালবৈশাখী ঝড়
দিল্লি কিংবা দিসপুরেতে যখন কোকিল ওড়ে -
ঈশান বাংলার আকাশ ঘন কালো -
আমি জানি আমার মাথায় দোষ,
ন‌ইলে কেন হট্ট মেলার হাটে
ব্যাপারীদের হয়নাকো ভুলচুক !

শহর থেকে, নগর থেকে আফিঙ আসে ভেসে
আমি আফিঙ খাই, গাঁজা খাই
মদের মধ্যে সাঁতার কাটি রোজ
মাথার ভিতর 'আলোক' আফরোজ',
স্বপ্ন দেখি ডিটেনশনে, খুঁজছি মায়ের খোঁজ -
তবু আমায় স্বপ্ন দেখতে হয় !
আমি তো সুস্থ মানুষ ন‌ই !

আমার এখন তোমার মতো ঘুম আসে না চোখে
তোমাদের তো গলাতে নয়
           আওয়াজ নাসিকায় -
আমি আবার মেশিন লাগাই নাকে ,
আকাশ জুড়ে শান্ত তারার মিছিল
বন্ধ চোখে স্বপ্ন আসে ফিরে
চোখ খুলতেই অন্ধকার দেখি
এমন কোন 'অষুধ' আছে জানা ?
            সিরাপ কিংবা ট্যাবলেট ?
আমার এখন ঘুমের ভীষণ প্রয়োজন
অন্তত ততদিন, যতদিন না
                 ভোরের সূর্য ওঠে !


আমার না বলা কথা

Comments