কথা দিলাম

তোমার সাথে দেখা, কবিতার ময়দানে ।
সুনীল, শক্তি হয়ে নবনীতা, বেগম সুফিয়া ।
সহস্র কাজের ফাঁকে, তুমি হাজির আচম্বিতে - 
আমাকে সব ছেড়ে তোমাকেই দেখতে হয় তখন । 
তোমার রূপ- চলার ছন্দ - সিগ্ধ ঔজ্জ্বল্য -
আহা ! রোমে রোমে অসহ্য শিহরণ !
তুমি আমার বিয়ে করা বউ ন‌ও তো -
তবু খেয়ালের বশে যদি পরকীয়াতে মাতে মন,
 ঢাল হয়ে নিশ্চিত দাঁড়াও সম্মুখে আমার 
আনমনা করে নিশ্চিহ্ন করো যত
      পার্থিব লিপ্সা আর লালসা ।
শরীরী ছেড়ে শরীরের অশরীরী শরীরে উত্তোরণ -
অবগাহন করি আর অমৃত কুম্ভ খুঁজি ।
তুমি চলে যাও, তবু রেশ থেকে যায় --

তুমিতো কবিতা ন‌ও 'কবিতা' -
তবে কেন কবিতায় নিত্য আনাগোনা ?!
কেন সময়ে অসময়ে মনে করিয়ে দাও
তুমি ছিলে, আছো, এবং -
               এবং আজীবন থাকবে ।
আজ ভরা সংসার জানি তোমার‌ও,
 - আমার‌ও তবু,
ভালো যদি বাসো তুমি এতটাই আমায় -
চলো হাত ধরো - লক্ষণের গন্ডী ভেঙ্গে -
চলো ঘর ছেড়ে ঘর বাঁধার স্বপ্ন দেখি আবার,
কথা দিলাম জন্ম জন্মান্তরের তরে
দেখে নিও, আমি তোমার‌ই থাকবো ।


আমার না বলা কথা

Comments