আমি উনিশের কথা ক‌ই
আমি উনিশের দেশে র‌ই
উনিশের গান গেয়ে গেয়ে মোরা
উনিশে-তে বেঁচে র‌ই ।।

আমি উনিশে-তে লিখি পত্র
আমি উনিশে- তে বাঁধি ঘর
উনিশের পাল তুলে তুলে মোরা
ঘুরে ফিরি চরাচর ।
উনিশ আমার স্বপ্ন উড়ান
উনিশ সিঁথির সিঁদুর 
উনিশের হাত ছুঁয়ে ছুঁয়ে মোরা
এসেছি এতটা দূর ।।

(মোদের) উনিশ আলো আশা
উনিশে-তে পথ দিশা
উনিশের মাটি কূজনে ভাসে 
মোদেরি বাংলা ভাষা ।

উনিশ আমার দীপ্ত কন্ঠ
দধিচীর হাড়ে গড়া
উনিশের আঁকা আঁখরে আমার
প্রথম প্রেমেতে পড়া ।
উনিশ আমার প্রথম প্রেমিক
রবিঠাকুরের সুর
উনিশের হাত ছুঁয়ে ছুঁয়ে মোরা 
এসেছি এতটা দূর ।।

আমি উনিশের কথা ভাবি
উনেশে-তে ডুবে থাকি
আমি উনিশের পটে তুলি দিয়ে আঁকি
মিলনের জলছবি ।
আমি যা কিছু সত্য
প্রকাশ করি তা দীপ্ত ভঙ্গীমায়
উনিশের শেষে উনিশের দেশে
উনিশের শিক্ষায় ।
উনিশ আমার চেতনায় জেগে 
সিগ্ধ সুমধুর 
উনিশের হাত ছুঁয়ে ছুঁয়ে মোরা
এসেছি এতটা দূর ।।




Comments