বাউন্ডুলে মেয়ে


আমাকে নিঃস্ব করে বাউন্ডুলে মেয়েটা ।
তার গায়ের গন্ধ, শাড়ির ভাঁজ
ঠোঁটের গাঢ় লিপস্টিক, ছন্নছাড়া করে মতি ।
আমি যত‌ই টালবাহানা করি, এদিক ওদিক
পাকে মুখ ডুবিয়ে পালানোর পথ খুঁজি
অলক্ষে সে কসে টেনে ধরে ব্র্যাকটা
আমাকে সর্বস্বান্ত করে বাউন্ডুলে মেয়েটা ।

আমার যা ছিল সম্পদ, বিদ্যা, অহংকার
মায়ের উক্তি অনুযায়ী বনেদি বাড়ির রক্ত
ধমনী জুড়ে রমনী প্রেম, 'ম' এর জয় জয়কার
'মদ', 'মাটি' আর 'মেয়েমানুষ
             আমার শিরায় শিরায় ।
আমার আকন্ঠ আনন্দের মধ্যে চোরা গ্যাস
আমার জীবন জুড়ে বিষ মাখা কাঁটা
আমাকে রিক্ত করে বাউন্ডুলে মেয়েটা ।

যখন সূর্যের বিশ্রাম কাল, মধ্যবেলা
পীচ পোড়া রাস্তায় মুখ ঘষে মাতাল চপ্পল
সারি সারি ল্যাম্প পোস্ট ঘিরে
অন্ধকার ওত পেতে থাকে শিকারের আকাঙ্ক্ষায়
আমি তে চিটচিটে কাঁথা তলে
উত্যক্ত মাংসপিন্ডে খুঁজি উত্তাপ ছটা ।
আমাকে শাসনে বাঁধে সর্বনাশী মেয়েটা ।


আমার না বলা কথা

Comments