কবিতা

একটা কবিতা লিখেছি
ফুল, বেল আর পাতা নিয়ে
কিছুটা মেঘ, কিছুটা কুঁয়াশায়,
হালকা আলোর সাথে স্বপ্ন মিশিয়ে 
                   মায়াবী কন্যে -
অনেকটাই জটিল রাজনৈতিক ।
একটা কবিতা লিখেছি তোমার জন্যে ।

 

একটা কবিতা লিখেছি
       ও পাড়ার ববিতা বৌদির মতো
গোল গাল নাদুস নুদুস
চলে যাওয়া যেন রাজহংসিনীর মতো -
ফোলা গালটি টিপে দিতেই
আদিরস টসটস করে চুঁইয়ে পড়ে ।
একটা কবিতা লিখেছি
            ববিতা বৌদিকে নিয়েও ।

 একবার কবিতাকে নিয়েই
             কবিতা লিখেছিলাম ।
শব্দের পর শব্দ জুড়ে হিল জুতো, স্ট্রিপস্
মায় বেবি প্যান্ট , মিনি স্কার্ট আর
চোখের চশমার ফাঁকে মুক্তোর মত চোখ -
আমি শব্দের সাথে শব্দ জুড়ে ছিলাম ।
আসলে কবিতাকে নিয়ে কবিতা, খুব সহজ -
ওখানে চোখ বুজে ডুব দেওয়া যায়,
তবে চাইলেও কুল মিলে না ।

 আরো এক কবিতা লিখেছিলাম হাথরস নিয়ে,
তারপর বলরামপুর, বুলন্দশহর, হয়ে ভাদোহী
একের পর এক লজ্জার ইতিহাস ।
প্রতিদিন পত্রিকা পড়ি, আর -
তাজা রক্ত টগবগে ফুটে,
আমাকে রক্তাক্ত করে প্রতিটি খবর,
                বারংবার ।

আমি স্বর্গ মর্ত্য পাতাল চষি 
আকাশ বাতাস করি রোমন্থন, মনে মনে 
শুধু কবিতা লিখতে চাই, তাই
শব্দের ইন্দ্রজালে মিশিয়েছি আবেগ
      আমাকে তাড়া করে তাজা রক্ত
             আর নপুংসক বিবেক ।


আমার না বলা কথা

Comments