টিআরপি


তোমাকে নিয়ে একটা পোস্ট দেব ভাবছি -
তুমি দেখতে কেমন, কালো নাকি ফর্সা -
হাসলে গালে ক'টা টোল পড়ে,
তোমার কাজল টানা চোখ, ঠোঁটে লিপস্টিক - 
তোমার চুলের রঙ বাদামী না কি কালো, 
            এই নিয়েই একটা পোস্ট দেব ভাবছি ।

তোমাকে নিয়ে একটা পোস্ট দেব 
বলবো, শেষ কখন দেখেছি তোমায়, 
তুমি হাত নেড়ে "টা টা" বলছিলে,
হাওয়ায় উড়ছিল তোমার আঁচল 
                                বাম পাশে,
তুমি রুমালে মুখ মুছে ছুটছিলে ত্রস্ত পায়ে 
                      স্কুল গেটে -
আমি দেখিনি তবু বলতেই পারি ।
চাই কি কিছু মির্চ মশলা মিশিয়ে  
বলতেই পারি তোমার শেষ সেল্ফি-টা কার সাথে -
কারণ একটা পোস্ট যে না দিলেই নয় ।

গাড়িটা যখন ধাক্কা দিল বাইকে 
আমি তখন শহর থেকে দূরে ।
তুমিই তো প্রথম ছিটকে পড়লে রাস্তায় -
একটা ট্রীপার নাকি তেলের ট্যাঙ্কার -
বুদ্ধি করে বলতে হবে কিছু -
যমের মতো ছুটে এলো তক্ষুনি,
তুমি চাকার নিচেই 'চ্যাপ্টা' হয়ে গেলে ।
তোমার ঘাড়টা কোনদিকে বাঁকানো -
কতটা রক্ত ভিজিয়ে ছিল পীচ -
কোন অংশ "থ্যাতলে" গেছে, 
         কি দিয়ে চিনলে তোমায় ওরা -
এই নিয়ে সরস একটা পোস্ট 
                       দিতেই পারি আমি ।

কেউ একজন পোস্ট দিয়েছে দেখলাম 
 তোমার বাচ্চাটিকে নিয়ে,
তুমি হয়তো দেখেছো আকাশ থেকে ।
যখন কাঁটা ছেঁড়া চলছে তোমার- 
         টেবিলে, ফেইসবুকের পাতায় -
বাচ্চাটা, তোমার বুক নিংড়ানো একফোঁটা দুধের জন্য 
কতবার মা বলে কেঁদেছে আজ
গুনে গুনে তাই সঠিক বলছে ওঁরা ।
আমি দেখেছি, একশো সাতাশটা শেয়ার !
আর লাইক লক্ষাধিক ।
আহারে ! কত কষ্ট বলো ওদের ।
কেউ কেউ এই নিয়েই স্ক্রীপ্ট লিখছে দেখলাম ।
এতজন অতি উৎসাহী নারী,
    অনর্গল আঞ্চলিক ভাষায় -
আহা, যদি একটু আগেই মাথায় আসতো আমার ।

টিআরপি বাড়ছে আর বাড়ছে -
ক্রমে ক্রমে ধাপে ধাপে ছড়িয়ে যাচ্ছে খবর ।
ফেইসবুক ওয়াটস‌আপে অস্তিত্বের ধস্তাধস্তি ।
কানে কানে খবর ফুলছে জবর 
ভীড়ের মধ্যেই হারিয়ে যাচ্ছি আমি ।
আমাকে একটা পোস্ট দিতেই হবে এখন ।

আমি জানি, তুমি আমার কেউ ন‌ও,
কখনো দেখেছি, মনে করতে পারিনা ।
তোমার ছবি দেখছিলাম, চিকেন ললিপপ হাতে -
সেই যখন তোমার গায়ে টাটকা রক্তের দাগ 
স্বজন হারানো ব্যথায়, নাহ্ পাষাণ ভাঙ্গেনি কখনও,
তোমার মৃত্যু, আমার ক্ষতির খাতা শূন্য,
তবু তোমাকে নিয়েই একটা পোস্ট দেবো আজ । 
কারণ, এইমুহূর্তে তোমার দুঃখ ফেরি দিয়েই
টিআরপি-টা বাড়ছে চমৎকার !

আমার না বলা কথা








Comments