তোমার জন্যে মেঘপিয়নের ডাকে -

কাল হঠাৎ করেই জানতে পেলাম
                 তোমার জন্মদিন ।
সকাল থেকেই টাপুর টুপুর
             বৃষ্টি ঝরছে কোথাও ।
একটা সাংঘাই পথ ভুলে হ্রদ ছেড়েছে কাল 
আমার সাথে হঠাৎই তার লোকতাকেতে দেখা ।

আমায় ডেকে ডালা ভরা পদ্ম দিলে কিছু,
            তোমার জন্য সাজিয়ে,
দিয়েছিল একগোছা শিরুই লিলির তোড়া
 আর একপ্রস্থ ফুরিত - ফানেক - ফিদুপ,
আমি তাতে ভালবাসার গন্ধ দিলেম ঢেলে,
আমার তো আসতে মানা তোমার দরজায়,
 মেঘের ভেলায় ভাসিয়ে দিলেম সব ।

সূর্য যখন পিঠ আকাশের পথে, 
তারারা সব নিজ নিজ ঘর গোছাতে ব্যস্ত 
তুমি তখন মাধবীলতা শিরে
আনমনে তাঁকিয়ে আছো অন্ধকারে স্থির
ভাবছো হয়তো গেটের গোড়ায় এখন‌ কিসের সাড়া -
একটা তারা পা পিছলে হয়তো পড়লো ঝরে -
আমি ন‌ই, মেঘ পিয়ন, তোমার দরজায়
তোমার জন্যে ছোট্ট উপহার -
 আমার ভাগ্য ? আগল টানা দোর ।
আমি যে আজ তোমার‌ই জন্য তোমার থেকে
 সহস্র যোজন দূর ।

Comments