কদমফুল

নাহয় বললে মিথ্যে করেই
ভালবাস এক সমুদ্র সমান,
না হয় তুমি ইচ্ছে করেই 
ঠোঁটের কোণে দুলিয়ে দিলে 
হালকা একটু হাসি,
আমার পাঁজর জুড়ে বসন্ত যায় হেঁটে 
আমি আঁচল খসা জুঁই কুড়িয়ে নিয়ে 
রাত জেগে বাসর সাজি মনে ।

আমার জন্য একটা দিন উজাড় করে দাও না -
সকাল থেকে সন্ধ্যা শুরুর আগে ।
আমরা দুজন ঘাট পাড়েতে বসা
একটা কোকিল নাহয় ডেকেই যাক 
তোমার মাথা আমার কাঁধের পর
হাওয়ায় ওড়া হালকা চুলে দুষ্টুমি
আমার রক্তে নাহয় বাজুক
                            পাঞ্চজন্য শাঁখ ।
একটা রাত নাহয় আমার হোক 
জোনাকিরা মহল সাজাক দলে
হিংসুটে চাঁদ তোমায় দেখতে পেয়ে
মেঘের ফাঁকে আড়াল খুঁজে বেড়াক
মিথ্যে হলেও একটা দিন আমার জন্যে দিও ।

স্বপ্নরা সব মিথ্যে জানি হয়,
মিথ্যে বলেই সাধ গুলো আজো বেঁচে ।
সাধের শিরে কদমফুল, যত্নে তারে রাখি 
যেদিন ভাঙ্গবে ঘুম জ্বলবে আগুন দেহে,
তুমি তারে যত্নে তুলে নিও ।
ইচ্ছে হলে স্মৃতির পাতায় হেঁটে যেও তখন -
পথের ধারে হাসনাহানা পাবে 
তাদের গায়ে খুঁজে নিও আমার ঠিকানা
ছোট্ট করে পাপড়িতে সব লেখা,
তারাই জানে অশ্রুজলের কত ফোটার পর 
ভালবাসায় কদম ফুল ফোটে ।
 


Comments