তাকে প্রথম কোথায়, কখন দেখেছি
সময়ের গায়ে খড়ি দিয়ে
 ফলক কাটিনি কখনো ।
আমি জানি সে আসে 
এবং আসতে পারে, ধুমকেতুর মতো !
ঘড়ির কাঁটার নিয়ম ভেঙ্গে
সাজানোকে অগোছালো করবে, 
এবং করবেই - নিমেষে,
এমনটাই অনেক দিনের নিয়ম ।

তার গোধূলি রঙা শাড়ীর গায়ে
হালকা আবির মাখা ।
আঁচলের ছোঁয়ায় ঘাসফুলেরা 
 মিটিমিটি হাসে ।
আমি দেখি আর পাগল হ‌ই ।
সূর্য তখন অন্ধকারের স‌ই - 
বাসর সাজাবে তাই
ত্রস্ত হাতে ঘর গোছাতে ব্যস্ত ।


ধূলোর ঝড়ে খেলতে খেলতে
যে পাতারা ক্লান্ত ছিল সেদিন‌ও
সে এলে বৃষ্টি এসে স্নান দিয়ে যায় তাদের,
রক্তকরবীরা নীরব পাহারায় ।
সেদিন চাঁদ ওঠার আগেই
চাঁদ দেখেছিলাম আমি ।

আমার জীবনে যখন ঝড় আসে,
অশান্ত মনটা কাগুজে নৌকার মতো
                  ডুবুডুবু -
মনাকাশে মেঘেরা পোয়াতি মায়েরা যেন
ঘনঘন বৃষ্টির জন্ম দেয় যখন তখন -
সে আসে একমুঠো রজনীগন্ধার সুবাস নিয়ে
আমি প্রমাদ গুনি -
 মৃত্যুর আগে আরো একটা মৃত্যুর
          প্রহর গুনি প্রতীক্ষায় !

Comments

Post a Comment