কবিতা

কলমের আঁচড়ে যে ছবি আমি এঁকেছি
ভালবেসে তার নাম রেখেছি কবিতা
শব্দগুলো থোকা থোকা জুঁই আর চামেলি যেন,
আমার মেঘলা মনের মিতা ।

সেখানে গাছ আছে, ঘাস আছে,
আছে রোদ বৃষ্টি ছায়া ।
আছে সময়ের ঘড়ি আর কিছু ছবি
সময়ের সাথে তার রং পাল্টায় ।
আছে গল্প, আছে দুঃখ, সুখ
আর সেই মহিলাটি, কাঁচা পাকা চুল -
প্রতিদিন রোদ ছায়ায় বসে গাছের আড়ালে ।
আটপৌড়ে শাড়ির ওপর খসখসে কাঁথা নয় কম্বল,
কোঁচকানো চামড়ার ফাঁকে বিগত বসন্তের প্রতিচ্ছবি --
লোকে তাকে তফাৎ রেখে চলে ।
বলে তিনি সন্ন্যাসিনী, মৌনী ; তবে সবাই নয়,
কারো বিশ্বাসে চিড়, বলে ধ্যেৎ, সবটাই ভুল;
আসলে সে পাগল, ভেকধারী ভিখারিনী, সামাজিক অবক্ষয় ।
প্রতিদিন একভাবে বসা, যত দেখি অবাক হই ।
আমাকে একদিন জিজ্ঞেস করেছিলেন, বল আমি কে ?
বলেছিলাম‌, জানি গো জানি, 
তুমি গত জন্মে আমার মা যে !
- আর এই গাছ ?
- আমার আত্মপরিচয় ।
খুব হেসেছিলেন তিনি । আর এই ঘাস ?
লতা ? শুকনো পাতা আর পাখিদের ডাক  ?
নদী, নালা, নুড়িপাথর ? এবড়ো খেবড়ো জংলা পাহাড় ?
আমি হতবাক ।
বলি, কেন মা লজ্জা দাও বারবার -
আমি জানি যে, এ আমার জন্মভূমি, 
আমার ধাত্রী মা, দুয়োরাণী বরাক ।



Comments