তোমাকে


এখনও সেই এক অনুভূতি ।
পাশ দিয়ে চলে গেলে যখন -
সমুদ্রে তুফান এলো আবারও ।

চোখে চোখ ধরা দিতেই সেদিন
পাতা জোড়া কেঁপে উঠলো শিৎকারে 
নিজেকে সংযত করি তক্ষুনি, তবু -
ঠোঁটে খেলে যাওয়া হালকা হাসিতে
কে জানে প্রশ্রয় নাকি শুধুই ছলনা -
রক্তে জাগালো আবারো শিহরণ ।
 
কথা তো হয়না আমাদের কতদিন,
দেখা হয় সেও কদাচিৎ,
তবু প্রতি রাত কাটে যেন প্রতীক্ষায়,
নির্দ্বিধায় কথা হয় কত শত সঙ্গোপনে 
মনে হয় সব স্বপ্নবৎ ।
ভালবাসা সেতো স্বপ্নে পাওয়া ধন -
ছুঁতে চাই, মন পোড়ে যায়,
ভোর হতেই সব ভ্যানিস- 
ফিরে আসে আবারও অমাবস্যা রাত ।

অন্ধকার জীবনের দুই প্রান্তে দাঁড়িয়ে,
                তুমি আর আমি ।
কার‌ও পড়ন্ত বিকেল, কারো সন্ধ্যা ছুঁইছুঁই ।
নিকট দূরত্বেই কালো কপাট জুড়ে নিকষ অন্ধকার ।
অন্ধকার আর অন্ধকারের মাঝে
জীবন যেন ভিন্ন নদী পথ -
এজীবনে এই শেষ কথা বন্ধু ।
তবু বারবার তোমার কুন্তল -
গালে টোল আর চিবুকের তিল -
আমাকে নিঃশেষ করে, উতল করে মন 
আমি বাঁচতে চাই !
আমি বাঁচতে চাই শুধু একবার -
      ওই হাতদুটো ধরে ।

প্রজাপতির ডানা দেখেছো কখনো ?
সমুদ্রের গভীরে মাছেদের রঙমহল ?
মৃগনাভির গন্ধ শুঁকেছো কোনদিন ?
আকাশ জুড়ে রঙিন মেঘের কোলাজ ?
এখনো কুঞ্চনে ওই ঠোঁট জোড়াতে
কী অসীম বিষাক্ত মাদকতা, তুমি জানো না বন্ধু,
কত জাহাজ অসহায়, অনায়াসে ডুবে যায় গহীন সাগরে, তুমি জানো না ইকেবানা -
আমি তো পতঙ্গ মাত্র !






Comments