সোনালী রোদ

আমিও চাইলেই ফুল হতে পারতাম ।
জুঁই, চামেলি, গন্ধরাজ, লিসিন্থিয়াস, টিউলিপ ;
নিদেনপক্ষে শরৎ সকালে একটি শিউলি ফুল ।
সন্ধ্যে থেকে মাতাল হতো বাতাস,
চলতে চলতে আনমনে থমকে যেতো পা, 
দু'দন্ড দাঁড়িয়ে থাকতে পাশে,
অলস পায়ে থমকে থাকার তীব্র বাসনায় ।
তুমি না হয় তিতলি হতে তখন ।

আমি কেন নদী হলাম না ?
চপল পায়ে প্রবলতর গতি
ছুটে যাচ্ছি অনন্তের পথে ।
তুমি তখন অতনুতে টেনে রাশ
অবাক চোখে দাঁড়িয়ে দেখছো আমায়
হাত বাড়িয়ে আগলে দাঁড়াও পথ
তোমার কাছে সে শক্তি যে নেই ।
আমি চাইলেই ডানায় রেখে ভর
উড়ে যেতে পারি তেপান্তরের মাঠ ।

আমি চাইলেই হতে পারি পূর্ণিমার চাঁদ
একদুপুর জ্যোৎস্না বুকে আকাশ
আমার পানে তাকিয়ে থাকতে রাতে ।
কিংবা আমি বৃষ্টি হতাম যদি
চোখের জল লুকিয়ে রেখে বুকে
হাসতে হাসতে হারিয়ে যেতাম হেলায়,
তুমি তখন শূন্যে ঘোলাট চোখ
অবচেতন মনে ঝড়ের অজুহাতে 
সকাল সন্ধ্যে কাঁদতে অঝোর ধারায়‌,
জানি, জন্ম জন্মান্তরের বোধ --
 আমি তাইতো থেকে গেলাম 
                      শুধুই সোনালী রোদ ।

Comments