তোমাকে কী দিতে পারি বন্ধু

তোমাকে কী দিতে পারি বন্ধু !
কী আছে আমার ?
সুখ ? শান্তি ? নিরাপত্তা ?
লাগামহীন বাজার দরে পাল্লা দিতে পারি
অফুরন্ত প্রাণশক্তি ? পাঁজরে জোর ?
প্রতিবাদী দীক্ষা ?
আমি নিজেই ধুঁকছি মরণ যন্ত্রণায়,
তোমাকে কী দিতে পারি আমি !
অবশ্য তুমি চাইলে নিতে পারো
                           আমার আজন্ম ক্ষুধা !

তোমাকে আমি কী দিতে পারি বন্ধু !
ভালবাসা ? গাড়ি, বাড়ি, চমকদারি ?
কিংবা আলাদীনের আশ্চর্য প্রদীপ ?
ব্যাঙ্ক ব্যালেন্সে শুধুই ঋণের বহর !
বাদের খাতায় আমার নামটি লেখা ।
তোমার জন্যে কবিতা নেই, শূণ্য খাতা
এখন আমার দীর্ঘ অজ্ঞাতবাস ।
তুমি চাইলে দিতে পারি, উজাড় করে
             আমার অসংখ্য দীর্ঘশ্বাস ।

শাস্ত্রে যারে বন্ধু বলে, তেমন বন্ধু নেই
তোমার জন্যে জীবন দেই, সাধ্যি নেই
বিপদকালে পাশে দাঁড়াই
           বুক বাড়িয়ে আগলে রাখি,
মুষ্টিবদ্ধ হাতটাকে শূণ্যে তুলি,
            তাতেও আমার ভয় ;
তোমাকে আমি কী দিতে পারি
দেবার মতো কিছুই আমার নেই !
তুমি চাইলে দিতে পারি,
কিছু শুকনো পাঁজর, ঝাপসা কিছু চোখ,
কিছু বোবা কান্না আর --
অযতনে বিগড়ে যাওয়া আমার সাধের বিবেকখানি ।

Comments