বন্ধুরা

যদি আর না আসি ফিরে,
যদি আমি চলে যাই না ফেরার দেশে
এই মহামারি শেষে
আমাকে স্থান দিও তোমাদের পাশে ।
বন্ধুরা --
তোমাদের ভীড়ে কোন এক কুরশি --
      খালি ছেড়ে দিও মনে মনে,
আড়চোখে নজর রেখো
          ভুলে কেউ বসে না যায় 
আমাকে বসতে দিও কোলাহলের মাঝে ।

যদি না আসি আর, এই পৃথিবীতে --
আমি যেন স্থান পাই তোমাদের আড্ডায়
হাসি ঠাট্টায়, গানে, কবিতায়
আমাকেও সাথে রেখো তোমাদের পাশে ।
যদি পারো দুফোটা জল রেখো
                              চোখের কোনায়
ভিজে যাক চোখ -- ধুয়ে যাক কাজল --
যদি পারো দুগাছা রজনীগন্ধা
                ‌ রেখো দুই পাশে
বেলি আর বকুলের ভারী মিষ্টি গন্ধ
কতদিন গন্ধহীন বাতাস নিচ্ছি শুধু ।
শতাব্দীর অভিশাপে পৃথিবী ক্লান্ত 
                  তুমি জানো না,
এত বিষ, এত বিষ বুকে, মনে, মস্তিস্কে,
পৃথিবী শুদ্ধ, স্নাত হতে চায়।
আমাকেও শুতে হবে অনেকের পাশে।
আমাকে জায়গা দিও তোমাদের মনে ।

যদি পারো ডাইরিটা খুঁজে নিও আমার
একখানা কবিতা শুনিও সভায়
যদি ভালো লাগে,
যদি দেখো বিন্দু বিন্দু ঘাম
                       কপালে কিংবা মাথায়
যদি দেখো ঠোটখানি তখন‌ও খোলা
একখানা কলম তখনি রেখো দিও পাশে --
জেনে রাখো, আরো একটি কবিতা
          জন্ম নিচ্ছে নিশ্চয়‌ই
আমি ন‌ই, আমি ন‌ই, অন্য কোন 'আমি'--
এখন‌ও রক্তাক্ত যার উষ্ণ আঁতুড় ঘর ।



Comments