আমার কৈ‌ফিয়ত

তুমি কি প্রেমের কবিতা
    ‌‌ ‌‌ লিখতে পারো না ?
ফুল, আকাশ,মেঘ কিংবা বৃষ্টি
তোমার কলম থেকে সৃষ্টি হয় না ওসব ?
কেন ? কেন নদীর স্রোত, ঝর্ণার কলকল
 শুনতে পাও না কিছু ?
কেন কবিতা পড়ে তোমার --
          ভীষণ কান্না পায় ? কেন ?
ভালবাসার কবিতা লিখতে জানো না বুঝি ?

না, জানি না । ভালবাসা, প্রেম 
আমার কাছে মিথ্যে বোবাকান্না ।
একটার পর একটা মোম
        যদি নিভতে থাকে ক্রমাগত,
যদি প্রতিটি ফোন
       আতঙ্ক জাগায় মনে,
যখন বিবশ পা মনের সাথে বিরোধ করে
         স্থবির হয়ে দাঁড়ায়,
আমার কলম তখন গাইতে পারে না --
" একি লাবণ্যে পূর্ণ প্রাণ, প্রানেশ হে " ।
আমার বুকে তখন সত্যি সত্যি রক্ত ক্ষরণ হয়,
নিজের অসহায় অবস্থাতে তীব্র ঘৃণায়
চিৎকার করে বলতে ইচ্ছে করে,
এই জীবন্মৃত শবের সারিতে
                      আমি বেমানান ।
আমাকে মৃত্যু দাও --
বাঁচতে চাই না আমি স্বার্থপরের মতো
       এই স্বজনহারা পৃথিবীর শ্যামলী বুকে । 


Comments