ফিনিক্স পাখি


তোমার আর আমার মধ্যে
                    এক যোজন দূরত্ব,
তুমি ভাসো ঢেউএ ঢেউএ,
                         মেঘের চূঁড়ায়,
আমার চলা নগ্ন পায়ে খামারে খন্দরে।

তোমাকে দেখে কখনো মনে হয়নি
ধুলো আর ঝড়ের‌ও একটা পৃথিবী আছে।
কান্না যেখানে শান্তি দেয় --
                  ক্ষুধা মেটায় 'স্বান্তনা' ---
তোমায় দেখে মনে হয় না
স্বপ্নেও এই পৃথিবীটি দেখেছো কখনো ।

কারখানায় লাগাতার হরতাল
        আজকাল আর হয় না।
রঙ জ্বলা গাড় লালের ফেস্টুন
        এখন অনেকটাই গেরুয়া।
কে যে কখন কার মাংস খায় ঈশ্বর জানেন !
আন্দোলন শিরা উপশিরাতে নয় --
রাজপথ, গলি, খানাখন্দ ছুড়ে ফেলে 
এখন আমার বারান্দা বা লনে,
চায়ের কাপে ক্রমাগত
       বারুদ আর বুলেটের গন্ধ --
তবু তোমার পিঠখোলা ব্লাউজের ফাঁকে
এখনো সেই ষোড়শীর ছাপ,
তোমাকে কিছুই স্পর্শ করে না।

তোমার ভাবনায় অলীক স্বপ্ন সব
        হাসি আর আনন্দের ফোয়ারা,
ভোটপাখিরা তোমার খুব কাছের লোক।
অনেক বঞ্চণার কাঁটাতারে যখন
            রক্তাক্ত আমার শরীর --
তোমায় কাছে পেয়েও খুব দূরের মনে হয়।
আমি তাই অপেক্ষায় থাকি --
জানি, একদিন সেই ফিনিক্স পাখি আসবেই।


Comments