সোনার তরী

আমি তো ভালো হতেই চেয়েছিলাম 
                                       খুব ভালো, 
যতটা ভালো হ‌ওয়া যায় তার‌ও 
                           অনেক অনেক বেশি,
না চাইতেই উজাড় করে দিয়েছিলাম নিজেকে।
দিনভর ছোটখাট টিপ্পনী আর বিষাক্ত ইঙ্গিত --
 মনে লাগতো খুব, গায়ে মাখতাম না ।
নিজেকে মেলে দিয়েছিলাম তোমার কাছে,
একটু একটু করে যত্নে সাজিয়েছিলাম
সখের ফুলদানিটা
বন্ধ ঘরে দমবন্ধ, শুকিয়ে গেল সব --
ভালো চেয়েও ভালো থাকতে পারলাম ক‌ই ?

এডজাস্টমেন্ট শব্দটা যতটা না খটমটে
বিষয়টা তারচেয়েও বেশি।
অনেকটাই দড়ির ওপর দিয়ে হেঁটে যাবার মতো ;
একটু পা ফসকেছে, হাড় মাংস একাকার !
মনটাকে ডাইপারে মুড়ে রাখি সবসময়,
ন‌ইলেই বিচ্ছিরি কেলোকান্ড।

আমি সত্যিই মনে প্রাণে চেয়েছিলাম
ভাদ্দরের রোদ্দুরে শীতল বাতাস কিংবা
এক পশলা বৃষ্টি হতে তোমার জীবনে,
শরতে পূর্ণিমা বা শীতে উত্তাপ।
সাজিয়ে দিতে চেয়েছিলাম 
আমার যত ভালোলাগা, স্বপ্ন, মনীষায় --
বিনা দ্বিধায় । উৎসর্গ করেছিলাম
নিজেকে ভালবাসার যূপকাষ্ঠে,
আমি সত্যিই ভালবাসতে চেয়েছিলাম ।
আদরে, সোহাগে ভরিয়ে দিতে
আমার "সোনার তরী" ।
ভালবাসা উথলে পড়া দুধ যেন,
জ্বলে পুড়ে খাক হয়ে গেল চোখের সামনে,
সর পড়লে কোথায় ?
আমি তো সব দিতে চেয়েছিলাম
নেবার মানুষ পেলাম ক‌ই !

Comments