দেখা

আমি দেখেছি তাকে ফেসবুকের পাতায় ।
তার সলাজ হাসির কোলাজগুলো
            অবাক বিস্ময়ে দেখি।
কুন্তলে কুহেলিকা ঘিরে 
        অপরূপ শ্রাবস্তীর কারুকার্য,
সাধারণ হয়েও সে সত্যি অসাধারণ।
বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছিলাম,
 তবে --
পাছে প্রত্যাখ্যানে অভিমান হয়, ফিরিয়ে নিয়েছি ।
লোকে বলে অভিমান বড় সাংঘাতিক,
                        মন ভারী করে ।
আমি জানি, ভারী মন বরষাতে লয়।

গতকাল হঠাৎই মুখোমুখি দেখা, মলে।
আমিতো দেখেই বিবশ, যেন চাঁদ দেখা
সে দেখতে পায়নি,
আমি তাকে দেখেছি খুব কাছে থেকে ।
হন্তদন্ত হয়ে ছুটে গেল মলের পার্লারে ।
আমি র‌ইলাম তার অপেক্ষায় ।

হঠাৎই গাড়ী ভর্তি পুলিশ, অবাক সবাই । পার্লারের দরজা গেল খুলে
ছুটোছুটি, টানাহেঁচড়া, হুলুস্থুল ।
তার‌ই ফাঁকে ছিটকে বেরিয়ে এলো সে ।
ভীত সন্ত্রস্ত চোখ, অবিন্যস্ত পোষাক
ভীষণ অসহায়। 
আমার কিছুই বুঝতে বাকি নেই।
হ্যাঁচকা টানে টেনে নিলাম 
                              পাশের দোকানটিতে ।
কাউন্টারের আড়ালে লুকিয়ে রেখে 
পরনের কাপড় দিলাম কিনে,
অন্ততঃ যাতে সে ফিরে যেতে পারে ।
সে তখনও ভীত কবুতর ।

অবশেষে শান্ত হলো সব
শূন্য হলো কৌতুহলী জনতার স্রোত,
আমি হতবাক --।
সে ফিরে গেল নিরাপদে, আমি তখন .....।

Comments