আত্মজ

সাদা ক্যানভাসে আনমনে
কাঁটা ছেড়া করেছিলাম সঙ্গোপনে
নীল কালির আদিম প্রবৃত্তিতে -
ইচ্ছেমতো কলমের যথেচ্ছ আনাগোনা।,
সে ছিল এক সুন্দর রাত।

হয়তো মনে ভাবনা ছিল অন্য,
দৈবদোষে ভেসে উঠলো এক নতুন সৃষ্টি
বিষ্ময়ে দেখলাম তার ঈশ্বরীয় রূপ,
সে আমার আত্মজ ।

খোলা আকাশের নিচে যখন সে 
সশব্দে কেঁদে উঠলো --
ত্রস্ত পায়ে বুকে চেপে
অসীম তৃপ্তিতে দিলাম জীবন সুধা ।
দিলাম নাম, সঙ্গে পরিচয়।

এক আকাশ মন ছিল, দিলাম খোলা মনে ,
স্বপ্নে যত রঙ ছিল ছড়িয়ে দিলাম গায়ে ।
ছোট ছোট পায়ে শক্তি ছিল না,
আমি তাকে শক্তির সাথে ধৈর্য দিলাম প্রচুর
দিলাম প্রতিবাদী ভাষা --
একদিন ছবিটা হেসে উঠলো জোরে
                          পৌরুষের ঔজ্জ্বল্যে‌ ।
আমার ছবিতে প্রাণ প্রতিষ্ঠা হলো ।
সৃষ্টির আনন্দে জনে জনে ডেকে এনে
খুশির ফোয়ারা দিলাম।
সে ছিল আমার আত্মজ। তারপর -

রাতের পর রাত জেগেছি
দিনকে করেছি রাত


তারপর বহুদিন পর
একদিন কোন এক বিদেশী বনিক
নিলামের মঞ্চে কিনে নিল আমার স্বপ্নছবি
আমার মন্দির নিষ্প্রদীপ করে
এখন সে বিদেশে কোন এক 
                     দালান কোঠার শোভা ।
আসলে সে আমার আত্মজ ।


Comments