আগর রহনা হ্যায়

আগর রহনা হ্যায়...

আমার জন্যে প্রার্থনা করবেন সবাই,
আজ বেশ কিছুদিন রিপোর্ট পজেটিভ এসেছে।
এমনিতে কোন সিম্পটম নেই,
না জ্বর, না সর্দি, কাশি বা শ্বাসকষ্ট
শুধু স্বাদ আর গন্ধ বোধটি নেই।
মুখে নেই স্বাদ -- মনেও
প্রতিদিনের পাঁচমিশেলি খাবারগুলো
এখন অরুচি লাগে।

বাড়িতে রকমারি ফুল গাছ
ফুল ফুটেছেও অনেক।
সবাই বলে খুব নাকি সুন্দর গন্ধ,
আমি কোথাও গন্ধ পাই না খুঁজে।
প্রতিদিন যা রান্না হয়,
গরম মশলা, পাঁচফোড়ন কিংবা
ঘরে তৈরি কেক বা বারুদের গন্ধ --
কিছুই আর আমি পাই না।
সুবিধা অনেক, ভালোর সাথে মন্দ‌ও,
দিব্যি খেয়ে যাচ্ছি সব।
এখন কোন কিছুতেই নুন, ঝালের মাত্রা বুঝি না আমি ।
আমার কাছে রক্ত আর আলতা এক ।

আমার মতোই আরো অনেক রোগী আছেন
যারা মনে মনে অনেকদিন থেকেই আক্রান্ত,
মুখে স্বীকার করেন না, ভয়ে বা লজ্জায়।
ওইসব কোরোনা আক্রান্ত রোগীদের জন্য
আমার সত্যি করুণা হয়।

লোকে বলে মহামারী এসেছে দেশে
আমার কিন্তু মনে হয় তার‌ও বেশি কিছু।
সমস্ত বোধ শক্তিগুলো নষ্ট হয়ে গেছে সবার
                             ধীরে ধীরে।
চোখে বোবা দৃষ্টি,
যত প্রতিবাদ সব চার দেওয়ালের মধ্যে
বাড়িতে বৌ, বাচ্চা আর 
কাজের মেয়েমানুষটির সাথে ।
নিষ্ফল আক্রোশ আর গলা জ্বালা করা কান্না।

একটা সত্য এতদিনে উপলব্ধি হয়ে গেছে,
" আগর রহনা হ্যায় তো আওয়াজ নিচে,
বোলে তো বুলডোজার ।"

সুপ্রদীপ দত্তরায়

Comments