একা

গতকাল তোমাদের এনজিও থেকে
সম্মানিত হয়েছেন বেশ কয়েকজন,
তাদের মধ্যে তুমিও ছিলে হয়তো
                             লক্ষ্য করিনি আমি।
একদল হেসে হেসে গামছা নিচ্ছিলেন গলায়
অন্যরা মঞ্চ থেকে অনেক দূরে বসা
উদাস দু'টো চোখ, 
            মাথার মধ্যে অনেক প্রশ্ন চিহ্ন,
"ফান্ডাটা কি" ? "পথটা কেমন" ?
"চলছে কি সব নিয়ম মেনেই ?"
" নাকি ভাঁওতাবাজি, মুগের ডাল বিলি।"
মুখে মুখে একটা কথার‌ই ফেরী
" টাকাটা তো ফ্যাক্টর না, স্বীকৃতিটা --"
জল্পনা আর কল্পনাতে কাটাকুটি খেলা।

আমি তখন অনেক দূরে যদিও
ভাবনাগুলো আমার মধ্যেও এলো,
গুঞ্জনের এই ব্যঞ্জনাটি কি ?
উথাল পাতাল সাগর করেও 
                        মুক্তো কোথাও নেই ।
ভাবতে ভাবতে ঘুমিয়ে গেলাম আমি।
মধ্যরাতে স্বপ্নে দেখি
অনেক লোকের বিশাল একটা মিছিল
               নানা বর্ণের বিচিত্র সমাহার।
চোখগুলো তাদের বুদ্ধিদীপ্ত, 
                               হাতে টিনের থালা
দুরে এক দোকান থেকে প্যাকেটবন্দি
                              বিলি করছে কিছু।
এক শীর্ণকায় বৃদ্ধ, শেষ প্রান্তে দাঁড়িয়ে
আমাকে বললে, একটু কষ্ট করবে তুমি ?
আমার জন্যে ওখান থেকে বাবা -- ,
 আধকিলো সম্মান এনে দিতে পারো।

ঘুম ভাঙ্গতেই আমি বিছানায় একা ।



Comments