গর্ভ

গর্ভ

ছাদের ছোট্ট পরিসরে আমি
সাধ্য মত ফুলের চর্চা করি।  
বিশাল জায়গা নয় ক্ষুদ্র পরিসরে
তবু তার‌ই মধ্যে একটা প্রচেষ্টা মাত্র।
আগে মাটির টবে সাজিয়ে রাখতাম সব,
মাঝে এল থার্মকলের বক্স।
আজকাল প্ল্যাস্টিকের টবেই সারি কাজ,
সময়ের সাথে মানিয়ে নিচ্ছি আমি।
সমস্যা একটাই, প্রথম প্রথম ভালো থাকে
তারপরেই ঝলসে যায় সব।
কৃত্রিমতায় মনে হয় সব প্রাণহীন।

লকডাউনের এই নির্জনতায়
                  আমার বন্ধু সংখ্যা বাড়ছে।
নিত্য নতুন অচেনা মন বন্ধু হতে চায়।
হাত বাড়িয়ে জড়িয়ে ধরতেই
কোথায় যেন হাওয়ায় মিলিয়ে যায়।
মনের পাশে অগুন্তি মনের ভীড়,
মনে মনে সেতুবন্ধন তৈরি হচ্ছে কোথায় ?
কথাগুলো সুজাতাকে বলেছিলাম আমি
তারপরেও রোজ আমি বন্ধু হতে চাই ।

চারপাশে অনেক শিশুর মেলা
প্রত্যেক দিন সকাল হতেই মায়েদের
অন্ধ স্নেহের বিশাল আধিখ্যেতা।
সাধ্য আর স্বপ্নের ম্যারাথনে
জীবনের দুপুর গড়িয়ে বিকেল হয় শুধু,
আরো একজন নেতাজী, ক্ষুদিরাম বা 
                রবীন্দ্রনাথ জন্ম নেন না।

আসলে সুন্দর সাজানো বাগানের চাই
একজন দক্ষ মালী, আর
সুরক্ষিত উত্তরসূরীর জন্যে অবশ্যই চাই
লক্ষ্মীপ্রিয়া বা প্রভাবতীর গর্ভ ।

Comments