সাতে পাঁচে

*সাতে পাঁচে* 

সত্যি  বলি রুদ্রদা 
তোমার মত আমিও এখন 
সাতে পাঁচে নেই।
যে যার মতো লড়তে থাকুক 
দেশ জোড়া সব ইঁচড়ে পাকুক 
তোমার কি ভাই আমার কি ভাই
আমার কেন চোখেতে নেই ঘুম,
এখন থেকে তোবা দিলাম 
আম্ফান থেকে দুর্গাপূজা 
আস্ফালনের কারণ খোঁজা 
শ্রমিক ট্রেন, কোভিড নাইনটিন
হাতি - পটকা - ধুম।
ওসব থেকে এখন সাত হাত দুর ।
এখন থেকে আমিও দাদা 
ওসব কথায় নেই
গোল্লায় যাক দেশের মানুষ 
ফেক নিউজের উড়ুক ফানুস 
মগজ ধোলাই, তার বহুরূপী বেশ
আমি দাদা, ওসব মধ্যে নেই।
তোমার মত এখন আমিও
সাতেও নেই পাঁচেও নেই 
গড্ডলিকায় নাহয় ভাসুক দেশ ।

একটা হাতি  মরলে সেদিন 
সঙ্গে পেটের বাচ্চাটা
খারাপ খবর সত্যিই তো
আমি কাঁদলাম, তুমিও কাঁদলে 
কাঁদলো পুরো দেশটা
কাঁদলো নেতা,  কাঁদলো ভোঁতা
ফেইসবুকেতে প্রচুর কথা
ড্রইংরুম আর টিভির পর্দা 
ভাসলো অথৈ জলে 
কার দিকে যে তীরটি গেল 
সুযোগ পেয়েই ফায়দা নিল
কার যে নানান ফন্দি কলে
কে যে কাদের কফিন সাজায় 
নামেই বাসর শয্যা ।
তুমিও  বোঝ আমিও বুঝি 
তারপরেও বারুদ খুঁজি
ধর্ম আমার অস্থি রক্ত মজ্জা।
ময়নাতদন্তেতে যে ভাই অন্য কথার ঢেউ।
একটা মেয়ে জেলের মাঝে
তার পেটেও বাচ্চা আছে 
তাদের কথাতো বলছে না ভাই ফেউ ।
লক্ষ লোক হাঁটছে পথে
পেটের জ্বালায়, লাঠির ঠেলায়
ঝড়, বৃষ্টি রৌদ্র মাথায়
গিনীজ বুকে নাম তুলেছেন কেউ।
তখন ভোলার ভাঙ্গছে নাতো ঘুম 
ছিপ দিয়ে যে মাছ ধরা, 
ওইটা কে কি বলি বল
বন মালীর বাগান থেকে 
শিং যে এত চুরি হলো
দিহিং পাটকাই সাফাই হলো
হাতির রাস্তা আটকে গেল
তখন তো ভাই ফুটছে নাকো খই।
তুমিও বোঝ আমিও বুঝি 
রসে বসে খাবার খেয়ে 
একটু মায়া কান্না ।
এসব আমার অনেক হলো
চিলের পিছন ছুটতে গিয়ে 
হোঁচট তো ভাই অনেক খেলাম 
এখন থেকে ওই পথেতে আর না ।
এখন থেকে মুখে কুলুপ 
তোমার কি ভাই আমার কি ভাই
দেশটা তার আপন পথেই চলুক।

সুপ্রদীপ দত্তরায়

কবিতাটি আজকের দৈনিক গতিতে প্রকাশিত
লিংক www.gatidainik.in

Comments