আমার ঈশ্বর

আমার ঈশ্বর

তোমার ঈশ্বর দালানেতে থাকেন
মন্দির মসজিদে,
আমার ঈশ্বর ছাদ ছাড়া হন
পথ ঘাট ফুটপাতে।
তোমার ঈশ্বর ফটোতে থাকেন
(বা) পাথরের কোন মূর্তি,
আমার ঈশ্বর জীবন্ত মানুষ
আর্তির প্রতিমূর্তি।
তোমার ঈশ্বর, খোলা দৃষ্টি
ঐশ্বর্যে সম্পদে,
আমার ঈশ্বর আনত দৃষ্টি
ব্যস্ত তোষামোদে।
তোমার ঈশ্বর ঝা চকচকে
আলোয় ঝলমল,
আমার ঈশ্বর মলিন চোখে
জলেতে টলমল।
তোমার ঈশ্বরের নিয়মিত ভোগ
উৎকৃষ্ট খাবার,
আমার ঈশ্বরের অনির্দিষ্ট
(তাও) উচ্ছিষ্ট সবার।
তোমার ঈশ্বর হাসি হাসি মুখ
সেবা যত্ন অভ্যাসে,
আমার ঈশ্বর অযতনেও
দোয়া দিতে ভালবাসে।
তোমার ঈশ্বর চায় না কিছুই
(তবু) তার নামেতেই জমাও
আমার ঈশ্বর হাত পেতে রয়
দূর দূর করে তাড়াও।
তোমার ঈশ্বর আনন্দমেলা
উৎসব প্রতিনিয়ত,
আমার ঈশ্বর রবাহুত হয়
আনন্দ বঞ্চিত।
তোমার ঈশ্বর দানে অনুদানে
বিশ্বে মহিমা ছড়ায়,
আমার ঈশ্বর একটু দানেই
খুশিতে বাক্য হারায়।
তোমার ঈশ্বর বলেননি তবুও
প্রসাদ বিক্রি হয়,
আমার ঈশ্বর প্রতীক্ষাতে
কখন করুণা হয়।
তোমার ঈশ্বর পঞ্চব্যঞ্জনে
আমার ঈশ্বর এক সেদ্ধ,
খুশিতে বলে হে ঈশ্বর
তুমিই অনবদ্য।
তোমার ঈশ্বর এই দুর্দিনেও
নিয়মিত নিদ্রা তার,
এত মৃত্যু এত হাহাকার
বন্ধ তবুও দ্বার।
আমার ঈশ্বর দ্বারে বসা থাকে
একমনে  শুধু ডাকে
অভুক্ত সে, অনাদৃত সে
(তবু) তাঁকেই ভালবাসে।

তোমার ঈশ্বর কানে কানে এসে
আমার ঈশ্বরেরে ‌ বলে
"আমার ঠিকানা তোদের অন্তর
বলেদিস ভক্তদলে।"
আমার ঈশ্বর হেসে বলে প্রভু
কেন মিছিমিছি, থাকো না দেবালয়ে,
আমি তো আছি  আনন্দেতেই
তোমার করুনালয়ে‌।

সুপ্রদীপ দত্তরায়

ফটো সৌজন্যে Partha Seal

Comments