দোয়া

দোয়া

বন্ধুরা, একটু দোয়া করবেন প্লিজ।
যে যেখানে আছেন, 
পৃথিবীর যে কোন প্রান্তে,
একটু দয়া করে দোয়া করবেন প্লিজ।

আমাকে চিনতে পারছেন নাতো ? 
আমি ! আমি উইনা ! উইনা হাবেসাউইথ 
আপনার বন্ধু,
হ্যাঁ, না --- মানে যদি না হ‌ই বন্ধু, 
তবে বন্ধুর বন্ধু । দেখেছেন নিশ্চয়ই ? 
ফেইসবুকের পাতায় ?  
প্রোফাইল খুলে দেখুন, মিথ্যে বলছি নাকো --,
বিশ্বে আমার বন্ধু হাজার হাজার।
আপনিও আমার বন্ধু হতে পারেন --
খুঁজে দেখুন প্রোফাইল
পেলেও পেয়ে যেতে পারেন আমাকে
আপনার দীর্ঘ বন্ধু তালিকায়।
একটু দোয়া করুন প্লিজ।
সত্যি বলছি , বিশ্বাস করুন, 
ফেক প্রোফাইল নয় আমার,
আমি বিপদগ্রস্ত। আমার স্বামী আর্মিতে,
ব্যস্ত,  ছুটি চেয়েছিলেন, এই সঙ্কটে ছুটি হয়নি তার।
দেখুন আমার প্রোফাইল খুলে,
ওই পোষাকে তার অনেক অনেক ফটো,
আমাদের খুব ভালোবাসে।
এই বিপদে ও নেই পাশে ---,ভয় লাগে,
বড় অসহায় লাগে আমার।
একটু দোয়ার যে দরকার,
দোয়া করবেন প্লিজ, একটু।
যদি বিশ্বাস না হয় আমাকে,
জিজ্ঞেস করুন আমার বন্ধূদেরকে
আমিও আপনাদেরই মতো
একটা সুস্থ পৃথিবী চাই, রোগমুক্ত,
রোগ শোক নিয়ে ঠাট্টা করি না আমি, সত্যি --
এই বিপদে কি করতে হয়, আমি জানি,
সবাইকে বলিও বারবার ।
দেখুন, আমার পোস্টগুলো,
কোথাও পেয়েছেন কোনোকিছু ভালগার ?
আমি জানি, আমি তেমন মেয়ে ন‌ই।
আপনি জানেন না, আমার মেয়েটা --, 
আমাদের একমাত্র মেয়ে,
সাড়ে চার মাত্র বয়স, কি ফুটফুটে, মিষ্টি,
আমাদের সেই মেয়েটা ভীষণ অসুস্থ --,
কথা বলেছেন কখনো ওর সাথে ? বলেনিতো ?
কেন ? কিছুদিন আগেও তো ছিল লাইভে !
কি সুন্দর কথা বলে, পাখির মতো।
খুব শান্ত যে, সবাই আদর করে খুব --। 
আমাদের ওই একটাই মেয়ে,...
আপনি কি কারো মা ? তাহলে বুঝতেন,
বাড়িয়ে বলছি না মোটেই,
আমার মিষ্টি মেয়েটা, গত তিনদিন আইসিইউতে,
একটু কাঁশি হয়েছিল, হ্যাঁ একটু বেশিই
ডাক্তার বলছে, ওঠা নাকি সেটাই,
বিশ্বাস হয়না আমার, জানেন, 
একদম বিশ্বাস হয়না !
একটা ছোট্ট বাচ্চা, ওর কি হতে পারে বলুন !
একা একা তিনদিন, ওকি কি কাঁদবে না একা ?
মা ছাড়া বাচ্চা রাখা যায় ?
ওরা আমাকে  দিচ্ছে না যেতে যে,
বাচ্চাটা একা একা শুয়ে
ভালো করে কাঁদতে পারেনা, শ্বাসকষ্ট খুব।
আমি দুর থেকে দেখেছি মাত্র,
হাত নেড়ে কিছু চাইছিল । 
হয়তো --,
 নাঃ হয়তো না, 
আমাকেই খুঁজছিল নিশ্চয়
আপনারাই করতে পারেন  কিছু
একটু দোয়া করবেন ?
বন্ধুরা একটু দোয়া করুন না প্লিজ।

খুব ভালোবাসে লিলি --, কাল্লা লিলি,
ওটা তিনটে রঙের হয়। ওর প্রিয় হলুদ
বলছিল, যখন দেখতে আসবে আমায়,
কিছু ফুল এনো সাথে --,
চোখ খোলে দেখ মা, দেখ তাকিয়ে, 
তোর জন্যে হলুদ লিলির সম্ভার।
চোখ খোল, আমার লিলি , উঠে বস মা,
দেখ আমি তোর জন্যে প্রার্থনা করছি,
আমার সাথে সারা পৃথিবী চাইছে দোয়া --,
"আজহাবিল বা'সা রব্বান না-সি,
ওয়াশাফি আনতাশ শা-ফি,
লা শিফাআ' ইল্লা-শিফা-উকা
শিফা-আ' লা ইউগাদিরু সুক্বমা।"
হে আল্লাহ আমার মেয়েকে সুস্থ করে দাও,
 সুস্থ করো, দুর করো রোগ, আরোগ্য দাও --।
আরোগ্য দাও আমার সন্তানকে
আরোগ্য দাও পৃথিবীর সমস্ত সন্তানদের
শান্তি দাও, শান্তি দাও আর শান্তি।

সুপ্রদীপ দত্তরায়

Comments