ভয়

ভয়

একটা দুর্বিষহ যন্ত্রণা, অসহ্য ভয়;
পাহাড় প্রমাণ প্রতিবাদ জমা বুকে,
তবু খুলে মন কিছু বলতে পারি না--
ভয়
যদি আমার সাথে ঠিক তেমনটিই হয়।
আমি কি পারব প্রেসারটা নিতে?
হয়তো বা----, হয়তো নয় ।

রাত্রিতে ভালো ঘুম হয় না,
চোখের পাতা দুটো এক করতেই
কালঘাম প্রেতনৃত্য করে আমার ঠিক সম্মুখে, 
আমি আতঙ্কিত চোখে দেখি মন্ত্রমুগ্ধের মতো
চৈত্রের শেষবেলায় বিভৎস কালীনাচ।
আমার মস্তিষ্কের কোন এক কোষে বসে সেই বুড়িটা
ক্রমাগত সুতো টেনে টেনে যায়, আর ---,
আর কেউ অপেক্ষায়
আমার বিবেকের কফিনটাকে
কফন দেবে বলে। আমি জানি , 
তবু জেনেশুনেও , মুখে কাপড় গুঁজে থাকি
কারণটা কিছুই নয়, শুধু ভয়
তোমাকে যে খুব কাছ থেকে দেখেছি বন্ধু---।
আমি তাই নিঃশব্দে চিৎকার করি,
হাপড়ের মত পাঁজরটাতে ক্রমাগত হাতুড়ির আঘাত 
তবু শব্দ ফোটে না ঠোঁটে, শুধু ভয় ভয় আর ভয়, 
পাছে পাঁচকান হয়, 
যদি আমার সাথে ঠিক তেমনটিই হয় 
আমি কি পারব প্রেসারটা নিতে ? 

হাতে হাত ছুঁইয়েও দেখি না, 
অসুবিধা অনেক ।
সংঘবদ্ধ হতেও যে চাই কিছুটা সাহস,
স্বচ্ছ দৃষ্টিভঙ্গী আর সাথে উন্নত বিচার ।
তাই  নিরাপদ দূরত্বে থেকে হাতে হাত ঠুকি, আর
করতালির কলরবে আনি সভাগৃহে জম্পেশ প্রাণ ।
কারণ ? আমি যে একটা আস্ত ক্লীব।
আমার একমাত্র ভয়
যদি আমার সাথে ঠিক তেমনটিই হয়,
আমি কি পারব প্রেসারটা নিতে? 
আমি যে--------।

সুপ্রদীপ দত্তরায়

Comments