ইচ্ছে

ইচ্ছে

ইচ্ছে হচ্ছে, একটা কবিতা লিখি।
কবিতা, যার কলামে কলামে কোথাও নেই
অসহিষ্ণুতা -- হিংসা -- ঘৃণা ;
কিংবা, অবচেতন মনে কোন অতৃপ্তিবোধ।
সম্পদে পরিপূর্ণ পৃথিবীর বুক
অপ্রাপ্তির তালিকা, সেতো অসম্পূর্ণ থাকবেই।
ভারতবর্ষের জনসংখ্যার মত
ক্রমাগত ক্রমবর্ধমান সংখ্যা ; তবু --- ।
তোমার এই বিশেষ দিনে,
যখন কেউ ফোনে আমায় বলেন,
দাদা -- আজ কবিগুরুর জন্মদিন ,
আপনার কবিতাটা দিন ;
একবার আবৃত্তি করি -,
কিংবা , কাকু কবিতাটা সত্যি
খুব ভালো , সময়োপযোগী,
আমি কি এটা নিতে পারি ?
বিশ্বাস করো, মনটা আনন্দে ওঠে ভরি ।
ইচ্ছে হয় , কিছু একটা করি ।
মুহূর্তটাকে রাখতে ধরে , ছড়িয়ে দিতে আনন্দকে
একটা কিছু করা  চাই। নিদেনপক্ষে --, যা কিছু,
একটা না হয় ছোট্ট করে , কবিতা অন্তত লিখতে চাই ।

আসলে তোমার জন্মদিন
তোমাকে নিয়েই ব্যস্ত থাকার কথা ।
যে বিশাল ভান্ডার রেখে গেছো তুমি
সে আলীবাবার অবাক করা গুহা।
রত্নশালে রকমারি রত্নরাজির মেলা ।
রচনাবলীর পাতায় পাতায়
কি অপূর্ব ছাপা অক্ষরে খেলা ।
তারই ফাঁকে হঠাত আগছালে
কেউ যদি, আমার মনে করে ,
আনমনে এক কবিতা নেয় তুলে ,
সে আমার কবিতা নয় নিশ্চয়ই ,
আমার প্রতি অসীম ভালবাসা ।
আমার জন্য একটুখানি আলাদা করে ভাবা।
ভাবি সার্থক, সত্যি সার্থক আমার রাত্রি জাগা
ভাবনা নিয়ে গুলতি খেলা,
শব্দজালে ভাবনা ঘরে রাস-ঝুলনের দোলা ।

সুপ্রদীপ দত্তরায়

Comments