উনিশ

কবিতাটি দুবছর আগে লিখেছিলাম অর্থাৎ ২০১৭ সালে। তখন আমার সবে নতুন করে লেখাতে হাতখড়ি চলছে । মঞ্জুশ্রী আর বিধান আমার খুব প্রিয় ও স্নেহের পাত্র। ওই সময়ে ওরা তারা বাংলার অনুষ্ঠানের জন্য একটা উনিশ নিয়ে লিখা চেয়েছিল,দিলাম; নিজেরাই ঠিকঠাক করে  ওতে সুর দিয়ে পরিবেশন করলে ওরা । আমার লিখা, কোনদিন সুর দিয়ে গান হতে পারে, আমার কল্পনাতে ছিল না । যে সম্মান ওরা আমাকে দিল , তার জন্যে আমি ঋণী রইলাম । নিচে গানটির ইউটিউব লিংক দিয়েছি, ভালো লাগলে বলবেন, প্লীজ।

উনিশ

মোরা উনিশে কথা কই
উনিশের দেশে রই
উনিশের গান গেয়ে গেয়ে মোরা
উনিশেতে বেঁচে রই।।
উনিশেতে লিখি পত্র
উনিশেতে বাঁধি ঘর
উনিশের পাল তুলে তুলে মোরা
ঘুরে ফিরি চরাচর ।
উনিশ মোদের স্বপ্ন উড়ান
উনিশ সিঁথির সিঁদুর
উনিশের হাত ছুঁয়ে ছুঁয়ে মোরা
এসেছি এতটা দুর।।

উনিশই ভালোবাসা
উনিশই আলো আশা
উনিশের মাটি থেকে আসা
আমরি বাংলা ভাষা ।
উনিশ মোদের দীপ্তকন্ঠ
দধিচীর হাড়ে গড়া
উনিশের আঁকা আখরেতে মোদের
প্রথম প্রেমেতে পড়া।
উনিশ মোদের প্রথম প্রেমিক
রবিঠাকুরের সুর
উনিশের হাত ছুঁয়ে ছুঁয়ে মোরা
এসেছি এতটা দুর ।।

উনিশই বাউল কবি
উনিশের ভাবনা ভাবি
উনিশের পটে তুলি নিয়ে আঁকি
মিলনের জলছবি।
মোরা যা কিছু সত্য প্রকাশ করি তা
দীপ্ত ভঙ্গিমায়
উনিশের শেষে উনিশের দেশে
উনিশের শিক্ষায়
উনিশ মোদের চেতনা জাগায়
স্নিগ্ধ সুমধুর ।
উনিশের হাত ছুঁয়ে ছুঁয়ে মোরা
এসেছি এতটা দুর ।।

সুপ্রদীপ দত্তরায়

মোরা ঊনিশের কথা কই
Singar & Tune: Manjusree Das & Bidhan Laskar
Lyric- Supradip Duttaroy(Silchar )
Live show At Tara Tv
(aaj Sokaler Amontrone)
Year: 19th May 2017
Utube Link :

Comments