হলুদ পাতা

হলুদ পাতা

বয়েসের মাপকাঠিতে আমি হলুদ পাতা
ফাগুন হাওয়ায় দুরুদুরু বুক
শক্তি শেষে শুধুই আঁকড়ে থাকা
মনে আমার বসন্তেরই সুখ।

ভালবাসা-  বহুরূপী রূপে আমি দেখেছি
আগুন নিয়ে বাজিকরের খেলা
চোখে আমার ছবির মত স্মৃতি  --
দিদির উদ্বেগ --, বাবার শঙ্কা ---,
মা নামের সেই মমতাময়ী ভেলা।
আবেগ নিয়ে আদিখ্যেতার বাহার --
আদুরেপনায় নানান ছলাকলা --
হিমেল শীতে বর্ষা সিক্ত চোখে
আমি অনেক দেখেছি সর্বনাশী পালা।
সয়ম্বরে স্বাধীনতা নেই জানি,
তবুও মনে আমার বসন্তেরই দোলা।

ভালবাসা মানে নাকি মন বিনিময়
বিনিময় দুর ছাই, শুধু অভিনয়
দেনা আর পাওনাতে দর কষাকষি
ভালবাসা শুধু ত্যাগ আর পরাজয়।
তবুও বলতে শুনি অতনুকে বিশ্বাসে
মনের মধ্যে শুনি সুখ পাখি বসে ।

অন্ধঘরে নিশি ডাকে কিসের সংঘাত
শরীর যুদ্ধে ক্লান্ত শরীর শুধুই অবসাদ।
জীবনটাতো খেলনা নয়,  হাতে গোনা কড়ি,
কখন শুরু কখন যে শেষ মিথ্যে বড়াই করি।
সকল ঝঞ্ঝায় তুড়িতে আওয়াজ তুলি
মনের আমার দখিন দোয়ার খোলা ।
সুখ দুঃখের দোলার পরে চড়ে
জীবনতো নয়, যুদ্ধক্ষেত্র, জীবন্ত নাগরদোলা ।

সুপ্রদীপ দত্তরায়

Comments