ভালবাসা

পূর্ণেন্দু পত্রীর কবিতা পড়ছিলাম 

কি সুন্দর কবিতা লিখেন তিনি; 

যত পড়ি, আরো পড়তে ইচ্ছে হয় ।

আহা চললে কোথায়? কিসের ভয়? 

কতদিন পর এভাবে বসলে বলো ;

কবিতা বুঝি লাগে না তোমার ভালো? 

তবে, থাক তোলা থাক কবিতার যত ব্যাথা , 

এখন সময় তোমার আমার, ভালবাসার কথা ।

আজ তোমাকে সুন্দর দেখাচ্ছে, জানো ?

কি করেছো , কিছুই বললে নাতো ?

না না, উগ্রতার লেশ মাত্র নেই, 

অনেকটা সেই দিঘির জলের মত;

তুমি দিঘির জল, আমি তাতে মাছ, 

তুমি শান্ত স্থির, আমি অস্থিরতা , 

তোমার বুকে আমি,  আমার বুকে আকুলতা ;

এই যাঃ , আবারো সেই কবিতা, 

এখন কোন কবিতার কথা নয় , 

দুজনাতে বসে আছি, ভালবাসা হোক বিনিময় ।

আচ্ছা, এই যে আমরা অফিস ফেরত, 

                                             এখানে এসে বসি ,

আইম্যাক্সে অন্ধকারে গায়ে গা ঘষি , 

কিসের টানে ? মাঝে মাঝে আউটিং

এভাবেই তো চলছে এখন,  আর কতদিন  ?

ভাটির টানে চলছে জীবন,  অনেক হয়েছে খেলা, 

এবার না হয় শুরু হোক ঘর বাঁধার পালা ।

একটা সুন্দর বাড়ি , সামনে উঠান 

উঠানে ফুলগাছ, লক্ষ ফুলের ঢালি

বাড়িতে পিছন দিকটা অনেকটাই খালি

ওখানে বাগান হবে, শব্জি বাগান, ফুল নয়; 

বেড়া থাকবে কাঁটাতারের,  গরু ছাগলের ভয়, 

ভালবাসাও তেমনি, আগলে রাখার জিনিস 

গরুছাগলের ভীষণ ভয়, করতে পারে ফিনিশ ।

শোবার ঘরে মাথার পাশে থাকবে সঞ্চয়িতা --

এই যাঃ , আবারো সেই ঘুরে ফিরে একই কবিতা, 

না, না,  আর কোন কবিতার কথা নয়, 

এসো নিবিড়তর, ভালবাসা হোক বিনিময় ।

Comments