স্বাধীনতা

স্বাধীনতা


গতকাল মেয়ে প্রশ্ন করলে

বাবা স্বাধীনতা কি ?

আমি থমকে ভাবি, সত্যি তো , 

স্বাধীনতা কারে কয় ।

স্বাধীনতা মানে কি মুক্তি,

অপশাষনের অবলুপ্তি 

নাকি ভয়টাকে জয়।

স্বাধীনতা মানে কি সম্মানে বাঁচা 

নির্ভয়ে চলা, খোলা মনে বলা,

সার্বিক উন্নতি, নাকি সংঘবদ্ধ দুর্নীতি ।

মানবিকতার অবক্ষয়।

স্বাধীনতা আসলে আমার কাছে 

হেমন্তের বিকেলে একমুঠো দখিনা বাতাস 

শরতে ভোরের শিশির, সারি সারি কাশ

প্রচন্ড গরমে একপশলা বৃষ্টি 

রিক্সাওয়ালার আত্মতুষ্টি  

আর ভিখারীরটির প্রত্যয় ও বিশ্বাস ।

স্বাধীনতা আমার কাছে

লাল মেঠো পথে রাখালিয়া বাঁশি ।

অসময়ে তোমার ফোন কল,

প্রজাপতির মুক্ত ডানা , ভোরের স্বপ্ন 

নোংরা শিশুটার স্বর্গীয় হাসি,

আর বসের সাবাসি ।

স্বাধীনতা আমার কাছে 

সকালের প্রভাতফেরি, মাঠে কুচকাওয়াজ 

পথে ঘাটে দোকানে "সারে যাঁহা সে" আচ্ছা গান

জেলে, হাসপাতালে ফল বিতরণ 

তাও রোগীর প্রয়োজন বা ডাক্তারের পরামর্শে নয় 

সবটাই দাতার সৌখিনতায়।

স্বাধীনতার সুস্পষ্ট ছবি 

বড়লোকের হাসি আর বদান্যতায় ।

স্বাধীনতা আমার প্রথম প্রেম।

চায়ের দোকানে কাজ করা ছেলেটির

প্রথম মাইনে। দেশ পত্রিকার উপন্যাস, 

পরকীয়ায় প্রথম রাত্রিবাস । আর ---

আর, বাঙালির জন্য  দুঃসময়ের শুরু 

দাঙ্গা, দেশভাগ, শরণার্থী ---

মনে মনে সুকুমার - মমতাজ ।

স্বাধীনতা আসলে আমার কাছে 

যাত্রা পালার সাজ।

সবটাই রঙ্গ, পালাওয়ালার কাজ । 

Comments